আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ গাইবান্ধার কৃষিভিত্তিক একমাত্র ভারিশিল্প কারখানা মহিমাগঞ্জের রংপুর চিনিকলের শ্রমিক-কর্মচারীদের চার মাসের বকেয়া বেতন ও আখচাষীদের সরবরাহ করা আখের মূল্য পরিশোধের দাবীতে থালা হাতে বিক্ষোভ প্রদর্শন ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

১৩ জুলাই (সোমবার) রংপুর চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন ও আখচাষী সমিতি সকাল সাড়ে আটটা থেকে গোবিন্দগঞ্জ-মহিমাগঞ্জ সড়কের চিনিকল এলাকায় এ কর্মসূচি শুরু করেন। পরে চিনিকলের প্রধান ফটক অবরুদ্ধ করে বেলা ১১টা পর্যন্ত বিক্ষোভ প্রদর্শন করেন তারা। এ সমাবেশ থেকে শ্রমিক-কর্মচারীদের বেতনভাতা ও আখচাষীদের আখের মূল্য পরিশোধ সহ বিভিন্ন দাবী আদায়ের লক্ষ্যে ১৪ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত লাগাতার কর্মসূচি ঘোষণা করা হয়।

সমাবেশে বক্তারা বেতনভাতা ও আখের মূল্য পরিশোধের পাশাপাশি চিনিকলের মালিকানাধীণ সাহেবগঞ্জ বাণিজ্যিক খামার ভূমিদস্যু মুক্তকরণে প্রশাসনের রহস্যজনক ভূমিকার সমালোচনা করেন।

অবিলম্বে এসব সমস্যার সমাধানে সরকারের হস্তক্ষেপ কামনা বক্তব্য বাখেন, রংপুর চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি আবু সুফিয়ান সুজা, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল, সহ-সম্পাদক ফারুক হোসেন ফটু, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম, সাবেক সভাপতি এসএম জালাল, সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন, সাহেবগঞ্জ খামারের শ্রমিক নেতা আলী আজগর, আখচাষী নেতা জিন্নাত আলী প্রধান, আব্দুর রশিদ ধলু প্রমূখ।

সমাবেশ থেকে ১৪ জুলাই সকাল আটটা থেকে দুই ঘন্টা কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট, ১৬ জুলাই সকাল নয়টায় শ্রমিক ও আখচাষীদের মহিমাগঞ্জ এলাকায় বিক্ষোভ মিছিল, ১৮ ও ১৯ জুলাই পূর্নদিবস কর্মবিরতি, ২০ জুলাই রেলপথ অবরোধ, ২২ জুলাই গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে বিক্ষোভ, মানববন্ধন ও অবস্থান ধর্মঘট এবং ২৫ জুলাই গোবিন্দগঞ্জে রাজপথে বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচির ঘোষণা দেয়া হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য