ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার হাড়িভাঙ্গা আমের কদর এখন সারাদেশে, প্রতিদিন আমের বাগান থেকে সরাসরি আম চলে যাচ্ছে দেশের বিভিন্ন্ অঞ্চলে।

আমচাষিরা জানায় হাড়িভাঙ্গা জাতের আম সুসাদু হওয়ায় এই আমের চাহিদা এখন সারা দেশে সৃষ্টি হয়েছে। দেশের বিভিন্ন এলাকা থেকে আমব্যবসায়ীরা সরাসরি বাগান থেকে আম নিয়ে যাচ্ছে। এতে আমচাষিরাও আর্থিক ভাবে লাভবান হচ্ছে।

আমচাষি রহমান মিয়া জানায় হাড়িভাঙ্গা জাতের আম বাগান থেকে ৩৫টাকা থেকে ৪০ টাকা কেজি দরে বিক্র হচ্ছে, একই দামে বিক্র হচ্ছে আম্রপালি, মিস্রী ভোগ আম।

কানসোনা গ্রামের বাসীন্দা স্কুল শিক্ষক আব্দুল আলিম বলেন বিকল্প কর্মসংস্থান সৃষ্টির লক্ষ নিয়ে তিনি আমবাগান মৎস্য খামার ও দেশী হাসের খাসার করেছেন, তার এই বিকল্প কর্মসংস্থান এখন এলাকার বেকার যবকদের পথ দেখাচ্ছে।

আমচাষিরা জানায় উচু ভিটা জমি যেখানে অনান্য ফসল কম হয়, সেই সকল জমিতে আমচাষ করে এখন তারা লাভের মুখ দেখছে। আমচাষ লাভজনক হওয়ায় ফুলবাড়ী উপজেলার পাশাপাশি পার্শবর্তি নবাবগঞ্জ বিরামপুর পার্বতীপুরসহ জেলার সর্বত্রই আমচাষ বৃদ্ধি পাচ্ছে।

ফুলবাড়ী উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা রুস্মান আক্তার বলেন ফুলবাড়ী উপজেলায় ৬০ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে, আগামীতে আমের চাষ আরো বৃদ্ধি পাবে বলে তিনি জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য