বিয়ান্সা হায়েস কানাডার একজন নামকরা সাইকেলবিদ। কিন্তু এবার তিনি সারা বিশ্বের নারী সাইকেলবিদদের সামনে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। মাত্র ২০ দিনে তিনি পাড়ি দিয়েছেন ৫ হাজার ৯০০ কিলোমটার বা ৩ হাজার ৬৬৬ মাইল। অর্থাত্ গড়ে প্রতিদিন ৩০০ কিলোমিটার সাইকেল চালাতে হয়েছে তাকে। এক দিনের জন্য ৩০০ কিলোমিটার সাইকেল চালানোটা সাইকেলবিদদের জন্য খুব একটা বড় বিষয় না হলেও টানা ২০ দিন এভাবে সাইকেল চালানোটা সত্যিই কঠিন।

মূলত জরায়ু ক্যানসার গবেষণার জন্য তহবিল সংগ্রহের জন্যই এমন চ্যালেঞ্জ নিয়েছিলেন নারী সাইকেলবিদ বিয়ান্সা। নারীদের জন্য জন্য তহবিল সংগ্রহের পেছেনের ইতিহাস সম্পর্কে তিনি বলেন, ২০১৮ সালে জরায়ু ক্যানসারে বোনকে হারিয়েছেন তিনি। এর পর থেকেই এ বিষয়ে সচেতনতা এবং তহবিল সংগ্রহে কাজ করে যাচ্ছেন।

কানাডার ব্রিটিশ কলম্বিয়ার ভ্যানকুভার থেকে যাত্রা শুরু করে ২০ দিনের মাথায় নোভা স্কটিয়ার হ্যালিফ্যাক্সে যাত্রা শেষ করেন। একজন নারী হিসেবে ২০ দিনে এই পথ পাড়ি দেওয়ার মাধ্যমে অনন্য এক রেকর্ড গড়েছেন তিনি। এখন থেকে কানাডার দ্রুততম নারী সাইকেলবিদ হিসেবে বিয়ান্সার নামটিই সবার আগে উচ্চারিত হবে। পুরুষদের ক্ষেত্রে ১৫ দিনে এই পথ পাড়ি দিয়ে রেকর্ডের নজির রয়েছে।—সাইকেল কানাডা ডট কম।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য