আসন্ন ঈদুল আযহাকে উপলক্ষে দিনাজপুর জেলায় কোরবানি পশু বেচা-কেনার সুবিধার্থে ফেসবুকে কোরবানির পশুর ক্রেতা-বিক্রেতাদের জন্য উদ্যোগ নিয়েছে দিনাজপুর গ্রুপ নামে দিনাজপুরের সবচেয়ে বড় ফেসবুক সংগোঠন। করোনা মহামারির সময়ে হাটে না গিয়ে স্বাস্থ্যবিধি মেনেই ঘর বসে দিনাজপুর গ্রুপ থেকে অনলাইনে সুবিধা মত কোরবানির পশু দেখা যাবে এবং পছন্দ হলে কেনাকাটা করা যাবে।

ইতিমধ্যে, সেখানে বেশ দিনাজপুরে খামারি উদ্যোক্তারা নিজেদের খামারে লালন পালন করা কোরবানির পশুর প্রচার শুরু করেছেন। যেখানে ক্রেতাদের আগ্রহের কমতি নাই।

দিনাজপুর গ্রুপের এডমিন প্যনেলের সদস্য মাসুদ রানার সাথে ফোনে কথা তিনি জানান, করোনা মহামারি সময়ে দিনাজপুর জেলার মানুষের চাহিদা মেটাতে আমরা এই উদ্যোগ নিয়েছি। তবে, আমরা ব্যত্তিগত ভাবে কোন ব্যবসায় যাচ্ছি না। এখানে খামারি এবং ক্রেতাদের আলোচনা ও লেনদেন তাদের ইচ্ছার উপর নির্ভর করবে।

তিনি বলেন, গ্রুপে পোষ্ট করা ছবি বা ভিডিও দেখে যদি পছন্দ হয় তাহলে খামারে গিয়ে পশু কিনতে পারে বা আলোচনার মাধ্যমে পশু বাসায় এনে দাম পরিশোধ করতে পারে। এই উদ্যোগের শুরু থেকে আমরা উৎসাহ মুলক কমেন্ট পাচ্ছি ক্রেতা এবং বিক্রেতাদের কাছ থেকে। আশা করছি আমাদের এই উদ্যোগের কারনে, হাটে না গিয়ে মানুষ কোরবানির প্রয়োজন মেটাতে পারবেন।

এর ফলে ক্রেতা এবং বিক্রেতা উভয়কে করোনা মহামারি থেকে কিছুটা হলেও নিরাপদে রাখা সম্ভব হবে। যদিও কোরবানির সময় হাটে হাটে ঘোরার আনন্দই আলাদা, কিন্তু এই সময় ক্রেতা বিক্রেতারা নিজ এবং পরিবারের কথা চিন্তা করে দিনাজপুর গ্রুপ অনলাইনে ব্যবসা করবেন বলে আশা করছি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য