দিনাজপুর সংবাদাতাঃ বিরলে কমলা কান্ত কানু হত্যার ন্যায় বিচারের দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে নৌপরিবহন প্রতিমন্ত্রী বরাবরে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জনসংগঠনের উপজেলা ভূমিহীন সমন্বয় পরিষদের পক্ষে এ স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপি গ্রহণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জিনাত রহমান।
জনসংগঠনের উপজেলা ভূমিহীন সমন্বয় পরিষদের কর্ম এলাকার ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার জয়কুড় গ্রামে খাস জমিকে কেন্দ্র করে ভূমিহীন যুবক কমলা কান্ত কানুকে কতিপয় ভূমিদস্যু নির্মমভাবে গত ৪ জুলাই ২০১২ খ্রিস্টাব্দে হত্যা করে। আসামীদের এখনও গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা হয়নি। কানুর এই ৮ম স্মরণ সভায় ৮ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করে জনসংগঠনের উপজেলা ভূমিহীন সমন্বয় পরিষদের পক্ষে বিবি হাজেরা, লুৎফর রহমান ও সুজন চন্দ্র প্রমূখ।

৮ দফা দাবি সমূহ নিম্নরূপঃ
(১) সার্বজনীন মানবাধিকার সনদ (ধারা-৭) ও জাতীয় সংবিধানের (ধারা-২৭) অনুযায়ী কমলা কান্ত কানু হত্যাকারী ভূমি দস্যুদের অবিলম্বে দৃষ্টান্তমূলক বিচার চাই।

(২) ১৯৮৪ সালের ভূমি সংস্কার অধ্যাদেশ ও ১৯৯৭ সালের কৃষিজমি ব্যবস্থাপনা নীতিমালা এবং জলমহাল ব্যবস্থাপনা-২০০৯ অনুযায়ী বিরল উপজেলার সকল কৃষি খাসজমি ও জলমহাল ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দিতে হবে।

(৩) বিরল উপজেলার গ্রামীণ কৃষি শ্রমজীবী মানুষের সারা বছর খাদ্য নিশ্চয়তার লক্ষ্যে বছরে ২০০ দিন কর্মসংস্থান এর গ্যারান্টি এ্যাক্ট ও মজুরী আইন প্রবর্তন করতে হবে।

(৪) জাতীয় সংবিধানের ধারা-১১ (গণতন্ত্র ও মানবাধিকার) অনুযায়ী রাষ্ট্রের আইন স্বীকৃত খাস জমিতে ভূমিহীনদের অধিকার আদায়কারী মানবাধিকার কর্মীদের আইনি সহায়তা ও নিরাপত্তাসহ তাদেরকে সুরক্ষা করতে হবে।

(৫) জাতিসংঘ কর্তৃক অনুমোদিত এফএও এর ভলান্টারি গাইডলাইন অনুসারে বিরল উপজেলার সরকারি ভূমি, বন ও জলমহাল দরিদ্র ভূমিহীন ও প্রান্তিক জনগোষ্ঠীর প্রবেশাধিকার নিশ্চিত করতে প্রয়োজনীয় আইন তৈরী করুন।

(৬) উত্তরাধিকার সূত্রে ভূমিসহ সকল সম্পত্তিতে নারী-পুরুষের সমান হিস্যা নিশ্চিত করার লক্ষ্যে আইন প্রণয়ন করতে ও বাস্তবায়নে ব্যাপক প্রচারাভিযান কর্মসূচি গ্রহণ করুন।

(৭) বিরল উপজেলার আদিবাসী, প্রতিবন্ধীদের যথাযথ মর্যাদা প্রদান এবং অধিকার সংরক্ষণ করতে দেশের সকল সামাজিক-আর্থিক ও প্রশাসনিক প্রতিষ্ঠানসমূহে নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়নে কোড অব কন্ডাক্ট চালু করতে হবে।

(৮) বিরল উপজেলায় কীটনাশকের ক্ষতিকর প্রভাব থেকে জনগণের জান মাল ও স্বাস্থ্য সুরক্ষার জন্য বিদেশি কোম্পানিগুলোকে নিয়ন্ত্রণ এবং আইনের আওতায় নিয়ে আসুন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য