প্রাণঘাতী করোনা ভাইরাসের কারনে কলেজ ইউনিভার্সিটি বন্ধ প্রায় ঘরবন্দি সবাই। এরই মাঝে গ্রীষ্মের গরম। এই সময়টায় নানা কারণে ত্বক রুক্ষ হয়ে যায়। এমন গরমের সময়ও অনেকের পায়ের গোড়ালি ফেটে যায়। পায়ের গোড়ালি ফাটার সমস্যা শীতকালেই বেশি দেখা যায়। তবে কারও কারও সারা বছরই এ সমস্যা থাকে।

এ ক্ষেত্রে জেনে নিন কীভাবে দূর করবেন গোড়ালি ফাটা-

* গামলায় কুসুম গরম পানির সঙ্গে আধা কাপ দুধ ও একমুঠো গোলাপের পাপড়ি ও কয়েকটি নিম পাতা নিয়ে মেশান। ১ চা চামচ তেল ও কয়েক ফোটা এসেনশিয়াল অয়েল দিয়ে পা ভিজিয়ে রাখুন। ২০ মিনিট পর ঘষে ঘষে পরিষ্কার করুন গোড়ালি।

* অলিভ অয়েল, আমন্ড অয়েল ও ক্যাস্টর অয়েল একসঙ্গে মিশিয়ে রাতে ঘুমানোর আগে ম্যাসাজ করুন গোড়ালিতে। পেট্রোলিয়াম জেলি লাগান সবশেষে। পরদিন সকালে ধুয়ে ফেলুন গোড়ালি।

* প্রথমে গোড়ালি ভিজাতে হবে। পরে লবণের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে পিউমিস স্টোন ও লবণের মিশ্রণ দিয়ে ঘষুন। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পা না ফাটলেও গোড়ালির ত্বক শুষ্ক হয়ে যায়। শরীরের সবচেয়ে বেশি চাপ পড়ে পায়ের গোড়ালিতে। আর তাইতো পায়ের গোড়ালি ফেটে যায়। এছাড়াও শুষ্ক আবহাওয়াতে পায়ের গোড়ালি বাইরে থাকে। যে কারণেও পায়ের গোড়ালি ফাটতে পারে। রাস্তার ধূলাবালি বা মাটির সংস্পর্শেও অনেক সময় গোড়ালি ফাটে। গোড়ালি ফাটা খুবই কষ্টকর। অনেক সময় রক্ত পর্যন্ত পড়ে। পায়ের ত্বকের যত্ন নিলে এই সমস্যা ঠিক হয়ে যাবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য