দিনাজপুর সংবাদাতাঃ গরুর ল্যাম্পি স্কিন রোগ নিয়ন্ত্রণ না হওয়া পর্যন্ত তা প্রতিরোধে বিনামূল্যে ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প শুরু করেছে দিনাজপুরের খানসামা ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প।

ভেটারিনারি মেডিকেল ক্যাম্পে আক্রান্ত গরুর অ্যান্টিবায়োটিক ইঞ্জেকশান, ব্যাথানাশক ট্যাবলেট ও অ্যান্টিহিস্টামিন জাতীয় ঔষধ বিনামূল্যে প্রদান করা হচ্ছে।

জানা যায়, খানসামা উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ভেটেরিনারি সার্জন ডাঃ বিপুল চক্রবর্তীর নেতৃত্বে বীরগঞ্জের ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃ ইউনুস, খানসামা প্রাণীসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা: মোছা: নাজমিন নাহার ও ডা: মোছা: দিলসাদ, চিরিরবন্দরে প্রাণীসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ দেলোয়ার হোসেন ও ডাঃ মাহবুবকে ৬ ইউনিয়নের টিম লিডার করে ৩/৪ উপ-সহকারী কর্মকর্তা দিয়ে প্রতিটি ইউনিয়নে ভেটেরিনারি মেডিকেল ক্যাম্পে ল্যাম্পি স্কিন ডিজিজ ভাইরাসে আক্রান্ত গবাদিপশুর বিনামূল্যে চিকিৎসাসেবা ও জনসাধারনের সচেতনতা বাড়াতে লিফলেট বিতরন করা হচ্ছে।

প্রানীসম্পদ বিভাগ জানায়, ল্যাম্পি স্কিন রোগটি বিশেষ করে মশার কাপড়ে ও আক্রান্ত প্রাণীর লালা হতে ছড়ায়। এর এখনো ভ্যাকসিন আবিষ্কৃত হয়নি। তাই গরুর মালিকদের গোয়াল ঘর পরিষ্কার করা ও মশা মাছি নিয়ন্ত্রণ করতে হবে। তবে এ রোগে গরুর মৃত্যুর হার একেবারেই কম।

এ বিষয়ে খানসামা উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ভেটেরিনারি সার্জন ডাঃ বিপুল চক্রবর্তী বলেন, জেলা প্রাণীসম্পদ কার্যালয়ের নির্দেশনায় ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প করতে টিম গঠন করে এলএসডি ভাইরাসে আক্রান্ত গবাদিপশুর বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছ। রোগ নিয়ন্ত্রন না হওয়া পর্যন্ত এ মেডিকেল ক্যাম্পের কার্যক্রম অব্যাহত থাকবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য