দিনাজপুর সংবাদাতাঃ মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেডের ঠিকাদারী প্রতিষ্ঠানের অধীনে কর্মরত প্রায় ৮ শতাধিক শ্রমিক আজ সোমবার সকালে খনি গেটের বাইরে মানববন্ধন করেছে ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেডের শ্রমিক সংগঠনের ব্যানারে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মোঃ খোরশেদ আলম, সাধারণ সম্পাদক গোলাম কিবিরিয়াসহ অনেকে।

এসময় বক্তারা বলেন, চলতি বছরের ২৬ মার্চ থেকে করোনাকালীন সাধারণ ছুটি ঘোষনা করেছে সরকার। ইতিমধ্যে এই ছুটির মেয়াদ ২ মাস অতিক্রম করেছে। দুই মাসের বেতন ও ঈদ বোনাস দিতে হবে অবিলম্বে।

তারা বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে খনি কর্তৃপক্ষের ৬ বছর মেয়াদী চুক্তিকালীন সময়ে তিন বছর খনির উৎপাদন বন্ধ থাকে। এসময়ের সমস্ত বকেয়া বেতন পরিশোধ করতে হবে।

চুক্তিকালীন সময়ে প্রতিবছর শ্রমিকের বেতনের শতকরা ৫ভাগ বেতন বৃদ্ধির কথা চুক্তিতে উল্লেখ থাকলেও তা করা হয়নি। মাত্র ৮/১০ হাজার টাকার বিনিময়ে শ্রমিকেরা জীবনের ঝুঁকি নিয়ে ১৭শ ফুট ভূ-গর্ভে কাজ করে থাকে। চুক্তি অনুযায়ী প্রতি শিফটে ওয়ার্কিং সময় ৮ ঘন্ট উল্লেখ থাকলেও ৯/১০ ঘন্টা কাজ করানো হয় শ্রমিকদের দিয়ে।

এই অতিরিক্ত সময়ের ভাতা কখনোই দেয়া হয়নি। বক্তারা আরও বলেন, সারাদেশের সমস্ত শিল্প কারখানা সরকার চালু করলেও মধ্যপাড়া পাথর খনি এখনো পুরোপুরি বন্ধ আছে। এতে খেয়ে না খেয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে। তারা অবিলম্বে মধ্যপাড়া খনির উৎপাদন শুরু করার দাবি জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য