করোনা ভাইরাসের বিস্তার রোধে ভারতের লকডাউন চলাকালীন কোভিড-১৯ নিয়ে স্বাধীন মত প্রকাশ করেছে বেশ কিছু সাংবাদিক। লকাডাউনে দেশটিতে স্বাধীন মতামত প্রকাশ করে প্রতিবেদন দেওয়ায় দেশটিতে অন্তত ৫৫ জন সাংবাদিক গ্রেপ্তার হয়েছে। খবর আল জাজিরার।

দ্যা রাইটস এ্যান্ড রিস্ক এ্যানালাইসিস গ্রুপ (আরআরএজি) এর এক প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাসে লকডাউন চলাকালীন ইন্ডিয়ায় করোনা ভাইরাস নিয়ে রিপোর্ট করায় অন্তত ৫৫ জন সাংবাদিক গ্রেপ্তার, শারীরিক লাঞ্ছনার শিকার হয়েছেন। এদের কাউকে কাউকে দিতে হয়েছে ক্ষতিপূরণও। ২৫ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত এই সময়ের মধ্যেই এই সাংবাদিকরা এসব সমস্যায় পড়েছেন।

আরআরএজি পরিচালক সুহাস চাকমা জানান, সাংবাদিকদের জন্য বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ হতে চলেছে ইন্ডিয়া। জাতীয় অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং সুরক্ষার জন্য সাংবাদিকদের উপর রাষ্ট্র এবং রাজনৈতিক কর্মীদের পক্ষপাতিত্বমূলক আচরণকে দোষারোপ করতে খুব বেশি সময় নেয়নি এটি।

প্রতিবেদনে বলা হয়, গণমাধ্যমের কর্মীদের উপর সবচেয়ে বেশি হামলার ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশ। এখানে অন্তত ১১ জন সাংবাদিকের উপর হামলা হয়েছে। এরপরের অবস্থানে রয়েছে জম্মু ও কাশ্মীর। এখানেও ৬ জন সাংবাদিক আক্রমণের শিকার হয়েছেন। এরপর রয়েছে হিমাচল প্রদেশ। সেখানেও কমপক্ষে ৫ জন সাংবাদিকের উপর হামলা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য