সারাবিশ্বে কৃষ্ণাঙ্গদের অধিকারের পক্ষে অস্ট্রেলিয়ায় হাজার হাজার মানুষ বিক্ষোভ মিছিল করেছেন। করোনাভাইরাসের মধ্যে আয়োজিত এই বিক্ষোভ মিছিলে অংশগ্রহণকারীরা সামাজিক দূরত্ব মেনেই তাতে অংশ নেন। তবে, দেশের শীর্ষ পর্যায়ের নেতারা বিক্ষোভ মিছিল বন্ধ করার আহ্বান জানানো সত্ত্বেও তাতে কান দেন নি আয়োজকরা।

পুলিশের কঠোর নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত এই বিক্ষোভ মিছিল ছিল মূলত শান্তিপূর্ণ। মিছিলে অংশ নেয়া লোকজনের হাতে নানা ধরনের ফেস্টুন ও প্ল্যাকার্ড শোভা পাচ্ছিল।

পার্থের আয়োজিত বিক্ষোভ মিছিলের অন্যতম উদ্যোক্তা জেসিন্তা টেইলর বলেন, তার বাবা এবং ফুফু এই বিক্ষোভ মিছিলে অংশ নিয়েছেন এবং তারা গত ৫০ বছর ধরে কৃষ্ণাঙ্গদের অধিকারের জন্য আন্দোলন চালিয়ে আসছেন। জেসিন্তা বলেন, “৮০ বছর বয়সে আমি আমার ছেলে মেয়েদেরকে এমন আন্দোলনে অংশগ্রহণ করতে দেখতে চাই না।”

আমেরিকার মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে জর্জ ফ্লয়েড নামে একজন কৃষ্ণাঙ্গ নাগরিককে একজন শ্বেতাঙ্গ পুলিশ অফিসার শ্বাসরোধ করে হত্যা করার পর আমেরিকাসহ সারা বিশ্বে কৃষ্ণাঙ্গদের অধিকারের পক্ষে আন্দোলন ছড়িয়ে পড়েছে। এরই অংশ হিসেবে গতকাল অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে বিক্ষোভ মিছিল হয়। এর মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ মিছিল হয়েছে পার্থে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য