মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা পঞ্চগড় থেকেঃ পঞ্চগড়ের বোদায় একটু হলেও কাউন চাষ হচ্ছে। প্রকৃতি থেকে এই কাউন চাষ হারিয়ে যেতে বসেছে। বর্তমানে বোরো ধান, আউস ধান সহ বিভিন্ন প্রজাতির ধান চাষ হওয়ায় এবং মরিচ, বাদাম, ভুট্রা, মিষ্টি কমড়া চাষ হওয়ায় কালের বির্বতনে কাউন চাষ হারিয়ে গেছে।

উপজেলা ঘুরে কিছু কিছু জায়গায় বর্তমানে একটু হলেও কাউন চাষ চোখে পড়ছে। এখন আগের মত বাণিজ্যিক ভাবে কেউ আর কাউন চাষ করে না। এখন যারা ক্উান চাষ করছেন তাদের সাথে কথা বলে জানা যায়, তারা সখের বশে নিজের উৎপাদিত কাউন চাষ করে পায়েস খাওয়ার জন্য করছেন।

কাউন চাষ না হওয়ায় বাজারে কাউন এর চাল পাওয়া যায় না। হঠাৎ কোন সময় বাজারে কাউন এর চাল পাওয়া গেলেও দাম বেশি। এক কেজি কাউন এর চাল ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হয়।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন অর রশিদ এর সাথে কথা বললে তিনি জানান, কৃষকরা বেশি লাভের আশায় কাউন চাষ বাদ দিয়ে অন্যান্য রবি শস্য আবাদের দিকে বেশি ঝুকে পড়েছে।

তাছাড়া এ অঞ্চলে আমন ধান সহ বোরো এবং আউস চাষ বেশি উৎপাদিত হওয়ায় কৃষকদের ঘরে সারা বছরের খাদ্য থাকায় তারা আর কাউন চাষ করতে আগ্রহী না।

তার পরেও উপজেলার কিছু কিছু জায়গায় অনেক কৃষক এখনও কাউন চাষ ধরে রেখেছেন। বর্তমানে কাউন এর বাজার মৃল্য বেশি হওয়ায় আমরা কৃষি বিভিাগ কৃষকদের বাণিজ্যিক ভাবে কাউন চাষ করা পরার্মশ প্রদান করে আসছি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য