দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের কাহারোলের রসালো ও সুস্বাদু লিচু এখন বিক্রির উদ্দেশ্যে সারাদেশে যাচ্ছে। দেশের সর্বস্তরের জনসাধারণের নিকট পরিচিত লিচুর জন্য বিখ্যাত দিনাজপুর জেলা। আর এই জেলার কাহারোল উপজেলায়ও লিচু চাষাবাদ হয়ে থাকে ব্যাপক হারে।

মৌসুমী ফল লিচু এলাকার জনসাধারণের চাহিদা মেটানোর পর ভালো দামের আশায় লিচু ব্যবসায়ীরা বিভিন্ন যোগাযোগের মাধ্যমে ঢাকা সহ দেশের বিভিন্ন জেলা-শহরে রপ্তানি করছেন। গতকাল শনিবার কয়েকজন লিচু চাষী ও ব্যবসায়ীর সঙ্গে কথা হলে তারা জানান, অন্যান্য জেলার চেয়ে দিনাজপুর জেলায় লিচুর চাষাবাদ হয়ে থাকে ব্যাপক হারে।

এর অংশ হিসাবে কাহারোল উপজেলায় লিচু চাষাবাদের ক্ষেত্রে কমতি নেই। তাই প্রতিবছরে আমরা ব্যবসায়ীরা কৃষকদের কাছ থেকে ব্যবসার উদ্দেশ্যে বাগান ক্রয় করে আসছি প্রতিবছরেই। লিচু মৌসুমের শুরু থেকে শেষ পর্যন্ত অত্র এলাকায় অবস্থান করে লিচু গাছ থেকে ভেঙ্গে লাভের আশায় রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করে থাকি।

এদিকে বাগান চাষী মোঃ নাজমুল ইসলাম, ধীরেন্দ্র নাথ রায় ও লিচু ব্যবসায়ী নজরুল ইসলাম, আব্দুল হান্নান, শামছুল ইসলামসহ অনেকেই জানান, জেলার বাইরে থেকে লিচু ব্যবসায়ী অত্র কাহারোল উপজেলায় আসার কারণে আমরা গাছ গুলো বছর হিসাবে চুক্তিতে বিক্রি করে থাকি। তারা না আসলে আমরা লিচুর দাম আশানারূপ পেতাম না বলে অনেকেই জানিয়েছেন।

বর্তমানে অত্র উপজেলায় ব্যবসায়ীরা গাছ থেকে বোম্বাই লিচু ভাংছেন এবং আগামী কয়েকদিন পরেই চায়না-৩, ও বেদেনা, কাঠালি বেদেনা জাতীয় লিচু গাছ থেকে ভেঙ্গে দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করা হবে এবং জাতভেদে লিচুর দাম বিভিন্ন ধরণের। তবে অন্যান্য বছরের তুলনায় এ বছর কিছুটা দাম কম বলে জানান অনেক ব্যবসায়ী ও বাগান মালিকরা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য