দিনাজপুর সংবাদাতাঃ সারাদেশের ন্যায় দিনাজপুরে ভার্চুয়াল আদালতের কার্যক্রম চলছে অর্থাৎ ভার্চুয়াল পদ্ধতিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালত পরিচালিত হচ্ছে। এ পদ্ধতিতে বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থীরা স্ব স্ব স্থানে থেকে বিচার কার্যক্রম পরিচালিত হচ্ছে।

করোনার ভাইরাসের প্রাদুর্ভাবে প্রতিরোধে সরকারের গৃহীত পদক্ষেপে দীর্ঘদিন লকডাউনের জন্য আদালত বন্ধ থাকায় ভার্চুয়াল বিচার কার্যক্রম চালু করেছে। এই ভার্চুয়াল পদ্ধতি গুরুত্বপূর্ন ভ’মিকা পালন করছে, এতে মামলার জট অনেকাংশে খুলে সমাজের মধ্যে অপরাধ প্রবনতা কমছে বলে আইনজীবীরা মনে করেন।

গতকাল কোর্ট ইন্সপেক্টরের তথ্য অনুসারে দিনাজপুরে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মোট ১৩ টি মামলার শুনানী হয়। তার মধ্যে ৮ টি মামলায় ১২ জন আসামী জামিন পায় এবং ৫ টি মামলায় আদালত কর্তৃক জামিন না মঞ্জুর হয়েছে।

এ দিকে জজ কোর্টে ৯টি মামলার শুনানীর কার্যক্রম চলেছে এর মধ্যে ৭টি মামলায় ৭ জন আসামী জামিন পায় আর বাকী ২ টি মামলায় জামিন না মঞ্জুর হয়।

নারী ও শিশু ট্রাইবুনালে ২ টি মামলার শুনানি হয়েছে এবং এই ২ টি মামলায় ২ জন আসামী জামিন পেয়েছে।

দিনাজপুর জেলার পাবলিক প্রসিকিউটর (পিপি) এ্যাড. রবিউল ইসলাম রবি ভার্চুয়াল পদ্ধতিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মামলাগুলোতে রাষ্ট্রপক্ষে সহযোগিতা করেন। পাশাপাশি আসামীদের পক্ষে স্ব স্ব আইনজীবীগন মামলার ডিফেন্স করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য