করোনা পরিস্থিতির আলোকে সরকারের নির্দেশনা মোতাবেক রংপুর জেলার জন্য জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট, রংপুর নতুন গণবিজ্ঞপ্তি জারী করেছে।

শনিবার বিকেলে জেলা প্রশাসক আসিব আহসান স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা ভাইরাসের বিস্তার রোধ ও পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে আগামী ৩১ মে রোববার থেকে সুনির্দিষ্ট শর্ত স্বাপেক্ষে দেশের সার্বিক কার‌্যাবলী ও জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ-সীমিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। রংপুর জেলায় আগামী ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। জেলা প্রশাসনের আরোপিত বিধি-নিষেধের মধ্যে রয়েছে।

রংপুর জেলা থেকে অন্য জেলায় এবং রংপুরের উপজেলাগুলোর মধ্যে আন্ত উপজেলা যাতায়াত কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে।এ জেলার সকল প্রবেশ দ্বার ও বর্হিগমন স্থানে চেকপোস্টের ব্যবস্থা থাকবে। জেলা প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর সহায়তায় এ নিয়ন্ত্রণ সতর্কতার সাথে এবং কঠোরভাবে বাস্তবায়ন করা হবে।

করোনা ভাইরাস সংক্রমন রোধকল্পে চলাচলে নিষেধাজ্ঞা চলমানকালে সাধারণ মানুষকে অবশ্যই ঘরে অবস্থান করতে হবে। রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত অতি প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে আসা যাবে না। বাহিরে চলাচলে মাস্ক পরিধানসহ অন্যান্য স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে।

রংপুর জেলার হাটবাজার, দোকানপাটে ক্রয়-বিক্রয়ের সময় সামাজিক দুরুত্ব বজায় রাখাসহ স্বাস্থ্য বিধি কঠোরভাবে মেনে চলতে হবে। হাটবাজার, দোকানপাট, শপিংমল আবশ্যিকভাবে বিকাল ৪টার মধ্যে বন্ধ করতে হবে। নিষেধাজ্ঞকালীন কোন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা যাবে না।

রংপুরের সকল সরকারী, আধা সরকারি, স্বায়ত্ব শাসিত এবং বেসরকারী প্রতিষ্ঠানগুলো নিজ ব্যবস্থাপনায় সীমিত পরিসরে খোলা থাকবে। তবে কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য বিধি নিশ্চিতকরণের জন্য সর্বাবস্থায় মাস্ক পরিধাণসহ স্বাস্থ্য বিভাগ কর্তৃক জারিকৃত ১৩ দফা নির্দেশনা কঠোরভাবে অনুসরণ করতে হবে।

নিষেধাজ্ঞা চলাকালে সীমিত পরিসরে নির্দিষ্ট সংখ্যাক যাত্রী নিয়ে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে গণপরিবহন, যাত্রীবাহি নৌযান ও রেল চলাচল করতে পারবে।

রংপুর জেলায় সকল ধরনের সভা-সমাবেশ, গণজমায়েত, অনুষ্ঠান আয়োজন বন্ধ থাকবে। যথাযথ স্বাস্থ্য বিধি মেনে মসজিদগুলোতে নামাজ আদায় এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়গুলোতে প্রার্থনা অনুষ্ঠান ব্যবহত থাকবে। জরুরী পরিসেবাগুলো এ নিষেধাজ্ঞার বাহিরে থাকবে। এ জরুরী আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য