লকডাউনের দিনগুলো বড়ো বেশি একঘেয়ে, বড়ো বেশি বিষণ্ণতায় মোড়া। কাছের বন্ধুদের সঙ্গে দেখা নেই বহুদিন, স্বাভাবিক জীবনযাপনের চেয়ে বহুদূরে এ দিন কাটানো। সোশাল ডিসট্যান্সিং শব্দবন্ধের জিগিরে কাঁটা হয়ে থাকা সময়। তাই সারাক্ষণই একটা আজব বিরক্তিভাব, অদ্ভুত মনকেমন ঘিরে থাকছে আমাকে, আপনাকে, সকলকেই।

এখন প্রশ্ন হচ্ছে, এই মনকেমন, ঘরবন্দি হয়ে থাকার কাছে আত্মসমর্পণ করবেন, নাকি লড়াইটা চালিয়ে যাবেন নিজের মতো করে? একটা কথা ঠিক, এই দিনকাল যত অসহ্যই হোক, একদিন তা শেষ হবে আর মুক্তির সেই দিনটার অপেক্ষাতেই বেঁচে নেওয়া যায় প্রাণ ভরে! সেই বহু আকাঙ্ক্ষিত মুহূর্তটা যাতে আপনি সবটুকু উপভোগ করতে পারেন, তার জন্য মনটাকে তৈরি করতে হবে এখন থেকেই! কাজেই ভুলে যান বিষণ্ণতাবোধ, নতুন উৎসাহ গড়ে তুলুন জীবনের প্রতি। কীভাবে করবেন? আর কিচ্ছু না, এই বেরঙিন জীবনটায় একটু রং আনুন।

খুব সহজ উপায় হল, লিপস্টিক! ঠোঁটে উজ্জ্বল, ঝলমলে লিপস্টিক বুলিয়ে নিলেই দেখবেন কেমন অসাধারণ উজ্জ্বল দেখাচ্ছে আপনাকে! সত্যি বলতে, সামান্য একটু লিপস্টিকই নিমেষে মন ভালো করে দিতে পারে আপনার! তাই নিজের লিপস্টিকের ভাঁড়ারটা একটু হাতড়ে দেখুন কিছু বিশেষ রং সেখানে আছে কিনা! থাকলে তো কথাই নেই, রোজ পালটে পালটে পরতে শুরু করুন যতদিন এই লকডাউনের উপদ্রব শেষ না হচ্ছে! আর যদি সব রং স্টকে না থাকে? কুছ পরোয়া নেই, নিজেকে বলুন লকডাউন উঠে যাওয়ার পরেই শেডগুলো কিনে ফেলবেন। তারপর দেখুন, দিন কাটানো কতটা সহজ হয়ে যায়!

ক্লাসিক লাল
যাঁরা ওয়ার্ক ফ্রম হোম করছেন, মানডে ব্লু থেকে মুক্তি পেতে তাঁদের এই শেডটা ভীষণ দরকার। বাড়ি থেকে কাজ করছেন বলে যে সাজগোজের দরকার নেই, তা কিন্তু একেবারেই নয়! বরং ঠোঁটে পরে নিন গাঢ় লাল, বাড়তি কনফিডেন্স পাবেন কাজে। লালের বদলে স্বচ্ছন্দে গাঢ় মেরুনও পরতে পারেন।

মভ
মঙ্গলবারগুলোর মোকাবিলা করতে এমন রং দরকার যা আপনাকে আত্মবিশ্বাস তো জোগাবেই, তার সঙ্গে মাথাটাও বরফের মতো ঠান্ডা রাখতে সাহায্য করবে। মভ, ন্যুড, রাস্ট কালারের লিপস্টিক সেদিক থেকে একদম ঠিকঠাক!

চকোলেট
সপ্তাহের অর্ধেক পথ চলে এসেছেন আপনি। এই সময়টা হল উষ্ণ চকোলেট, ডার্ক ব্রাউন পরার সময়। বেরি বা বার্গান্ডির শেডও স্বচ্ছন্দে বেছে নিতে পারেন। লিপস্টিকের উষ্ণ উজ্জ্বলতা আপনাকে ভরসা জোগাবে নিজের সেরাটা উজাড় করে দিতে!

ফুশিয়া
সবাই ফুশিয়া বা উজ্জ্বল গোলাপি রং পরতে স্বচ্ছন্দবোধ করেন না। বিকল্প হিসেবে তাঁরা বেছে নিতে পারেন কোরাল। সামনেই উইকএন্ডের হাতছানি, ঠোঁটে ফুশিয়া বা কোরাল শেড, উইকএন্ডকে স্বাগত জানানোর এর চেয়ে ভালো উপায় আর কী?

প্যাস্টেল পিঙ্ক
শুক্রবার এলেই মনটা অনেক হালকা হয়ে যায় কারণ অফিসের চাপের হাত থেকে অন্তত আগামী দু’দিন মুক্তি! মনের সেই হালকা ফুরফুরেভাব ফুটে উঠুক আপনার মুখেও। বেছে নিন হালকা গোলাপি, ন্যুড পিঙ্ক বা প্যাস্টেল ঘেঁষা যে কোনও শেড।

ট্যাঞ্জারিন
এই শেডটি ব্রাউন বা রাস্ট অরেঞ্জেরই রকমফের, কিন্তু তাতে ঝিলমিলেভাবটা একটু বেশি, শনিবারের পক্ষে একদম আদর্শ! ঠোঁটে পরে নিন শাইনি ট্যাঞ্জারিন, সময়ের থেকে এগিয়ে থাকবেন আপনিই!

কমলা বা স্কারলেট
রবিবার অর্থাৎ সানডে! দিনটাই যখন সূর্যের নামে, তখন উজ্জ্বল কমলা বা লাল ছাড়া আর কীই বা অপশন থাকতে পারে আপনার হাতে! তবে লাল বলতে ক্লাসিক বা গাঢ় লাল নয়, বেছে নিন টুকটুকে কমলা ঘেঁষা লাল অর্থাৎ স্কারলেট। সরাসরি গাঢ় কমলা বা কমলার নানা শেড নিয়েও এক্সপেরিমেন্ট করতে পারেন! ছুটির দিনে ইচ্ছেমতো বাইরে বেরোনোর স্বাধীনতা নাই বা থাকল, লিপস্টিকের রঙেই না হয় ডানা মেলুক আপনার স্বাধীনতা! – ফেমিনা

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য