করোনাভাইরাসের প্রকোপে দীর্ঘদিন বন্ধ থাকার পর সৌদি আরবের পবিত্র নগরী মদিনার মসজিদে নববী আগামীকাল রোববার থেকে খুলে দেওয়া হবে। গতকাল শুক্রবার এর অনুমোদন দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

সৌদি সংবাদ সংস্থা (এসপিএ) ও হারামাইন কর্তৃপক্ষ জানিয়েছে, মক্কা ছাড়া সৌদি আরবের সব এলাকার মসজিদের দরজাই রোববার থেকে খোলা থাকবে। করোনা নিয়ন্ত্রণে জারি করা কারফিউ শিথিলের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে ধারণ ক্ষমতার ৪০ শতাংশ মুসল্লি উপস্থিত হতে পারবেন মসজিদে নববীতে।

দেশটিতে মসজিদ খুলে দেওয়া হলেও মুসল্লি ও জিয়ারতকারীদের পরিপূর্ণ জীবাণুমুক্তকরণ ব্যবস্থা গ্রহণের পর মসজিদে নববীতে প্রবেশ করতে হবে। পাশাপাশি সব মসজিদে ১৫ মিনিটের মধ্যে নামাজ সম্পন্ন করতে হবে বলেও জানিয়েছে দেশটির ইসলামিক মন্ত্রণালয়। আগত মুসল্লিদের অবশ্যই মাস্ক পরিধান করতে হবে এবং শিশুদের আনা যাবে না। নামাজের কাতারে দূরত্ব রক্ষা করে দাঁড়াতে হবে। জমজমের পানি সরবরাহ স্থগিত থাকবে। বন্ধ থাকবে ইফতারের সেবাও।

এ ছাড়া আপাতত মসজিদে নববীর পুরাতন মসজিদে নামাজ, রিয়াজুল জান্নাতে নামাজ ও রওজার জিয়ারত স্থগিত থাকবে। আপাতত মার্বেল ফ্লোরে নামাজ আদায় করতে হবে, সব কার্পেট সরিয়ে নেওয়া হয়েছে।

করোনা প্রাদুর্ভাবের কারণে দেশটিতে বর্তমানে উমরা কার্যক্রমও বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে উমরা। আর হজ্বের বিষয়ে এখনও কোনো ঘোষণা আসেনি। ধারণা করা হচ্ছে, সীমিত পরিসরে হজের ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ রোধে দীর্ঘ ২ মাস ধরে পবিত্র দুই স্থান মক্কার মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববী বন্ধ রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য