দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজে করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্তের কার্যক্রম চালুর উদ্বোধন করা হয়েছে। রবিবার (২৬ এপ্রিল) উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

এই পলিমার চেইন রিএ্যাকশন (আরটি-পিসিআর) ল্যাব স্থাপন করায় প্রতিদিন ৯৪টি ও ২৪ ঘন্টায় ১৮৮টি নমুনা পরীক্ষা করা হবে।

এ সময় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি সাংবাদিকদের বলেন, এই পিসিআরের মাধ্যমে বৃহত্তর দিনাজপুর জেলা তথা ঠাকুরগাও, পঞ্চগড় ও নীলফামারীর আক্রান্তদের নমুনা পরীক্ষা দ্রুত করা হবে।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এই পিসিআর মেশিন বসানোর কারণে দিনাজপুরসহ ৪টি জেলার মানুষ সুবিধা পাবে।

এ সময় দিনাজপুর সিভিল সার্জন আব্দুল কুদ্দস বলেন, ইতিপুর্বে রংপুর মেডিকেল কলেজে নমুনা পরীক্ষার জন্য পাঠানো হত। এ পর্যন্ত ৪১২টি নমুনা পাঠানো হয়েছিল। এর মধ্যে ২৭৫টির ফলাফল পাওয়া গেছে এবং ১৪ জনের পজেটিভ পাওয়া গেছে। দিনাজপুরে এই পিসিআর মেশিন, আক্রান্তদের দ্রুত ফলাফল দিবে এবং চিকিৎসা দ্রুত করার সুবিধা পাবে এই অঞ্চলের মানুষ।

এ সময় উপস্থিত ছিলেন- এম আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শিবেস সরকার, সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুস, দিনাজপুর সদর উপজেলা পরিষদের নিবাহী অফিসার মাগফুরুল হাসান আব্বাসী, বিএমএর সভাপতি ডা. ওয়ারেস আলী সরকার, সাধারণ সম্পাদক ডা. বিকে বোস, দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চু, সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, এম আব্দুর রহিম মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. নুরুজ্জামান, ডা. নাদির হোসেন, শিশু বিশেষজ্ঞ ডা. মশিউর রহমানসহ চিকিৎসকবৃন্দ।

এদিকে একই দিন এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল দিনাজপুর-এ করোনাভাইরাস মোকাবেলায় স্মার্ট জীবাণুনাশক টানেলের উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।কুরবান আলী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য