করোনাভাইরাস মহামারীর বিস্তার ঠেকাতে মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদে রোজার সময়ও জামাতে নামাজ আদায় বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

সোমবার মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নবাবী কর্তৃপক্ষ টুইটারে এ নির্দেশনার কথা জানিয়েছে।

ওই নির্দেশনার বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সৌদি আরবের এই দুই মসজিদে রোজায় এশার নামাজ হলেও কোনো জামাত হবে না।

২ মার্চ সৌদিতে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। তারপর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট ১০ হাজার ৪৮৪ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১০৩ জনের।

করোনাভাইরাস ছড়িয়ে পরার প্রেক্ষিতে সৌদি আরব গত ২৭শে ফেব্রুয়ারি থেকে বিদেশিদের ওমরাহ করার অনুমতি দেওয়া বন্ধ করার পাশাপাশি টুরিস্ট ভিসা দেওয়া বন্ধ রাখে ও বেশিরভাগ জনসমাগম স্থানও বন্ধ করে দেয়।

এরপর ১৭ মার্চ এক ঘোষণায়, মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদ ছাড়া সৌদি আরবের বাকি সব মসজিদে জামাতে নামাজ স্থগিত করে নির্দেশ জারি করে দেশটির কর্তৃপক্ষ। পরে এ দুটি মসজিদেও জামাতে নামাজ আদায় বন্ধ করা হয়।

২৩ মার্চ সৌদি আরব জুড়ে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত ২১ দিনের কারফিউ জারি করেছিল দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরে কারফিউয়ের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়ায় তারা।

২ এপ্রিল পবিত্র নগরী মক্কা ও মদিনায় ২৪ ঘন্টার কারফিউ জারি করে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

পরবর্তীতে করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণে না এলে মসজিদে জামাতের উপর নিষেধাজ্ঞা বহাল রাখতে হবে জানিয়ে রোজার মাসে তারাবির নামাজ ঘরেই পড়ার আহ্বান জানায় সৌদি আরব সরকার।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য