বাংলাদেশে ২৪ ঘণ্টায় আরও ৩৪১ জনের দেহে করোনাভাইরাস পাওয়া গেছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়াল এক হাজার ৫৭২ জনে। গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এ ভাইরাসে মৃত্যু হয়েছে ১০ জনের। এ নিয়ে মারা গেলেন ৬০ জন।

আজ (বৃহস্পতিবার) দুপুর আড়াইটার দিকে রাজধানীর মহাখালীর ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (এমআইএস) বিভাগের মিলনায়তন থেকে করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. নাসিমা সুলতানা জানান, আজ (বৃহস্পতিবার) সকাল ৮টা পর্যন্ত মোট নমুনা সংগ্রহ করা হয়েছে দুই হাজার ১৩৫টি এবং পরীক্ষা করা হয়েছে দুই হাজার ১৯ জনের। এরমধ্যে ৩৪১ জনের পজেটিভ পাওয়া গেছে করোনাভাইরাস। এ নিয়ে মোট আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৫৭২ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ১০ জনের। এ নিয়ে দেশে মোট মৃত্যু সংখ্যা দাঁড়িয়েছে ৬০ জনে।
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা (ফাইল ফটো)

তিনি জানান, মৃতদের মধ্যে পুরুষ সাত এবং নারী তিনজন। তাদের মধ্যে ঢাকায় রয়েছেন ছয়জন। ঢাকার বাইরে ৪ জন।

ডা. নাসিমা সুলতানা জানান, মৃত্যুবরণকারী একজনের বয়স ৭০ থেকে ৮০ বছরের মধ্যে, পাঁচজনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে রয়েছেন তিনজন, এছাড়া একজনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৩৭ জন। এ নিয়ে বর্তমানে আছেন ৪৬১ জন। এছাড়া এই সময়ে আইসোলেশন থেকে ছাড়া পেয়ে ফিরে গেছেন নয়জন। এ নিয়ে মোট ছাড়পত্র পেলেন ৪৭১ জন।

বাংলাদেশে গত ৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয় এবং তার দশ দিনের মাথায় প্রথম মৃত্যু ঘটে। তবে গত একদিনের মতো এত বেশি নতুন রোগী আর মৃত্যু বাংলাদেশকে আর দেখতে হয়নি।

আইইডিসিআর কর্মী করোনা আক্রান্ত

এদিকে, রোগতত্ত্ব, নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) চার জন কর্মী করোনা আক্রান্ত হবার খবর পাওয়া গেছে। প্রতিষ্ঠানটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এস এম আলমগীর গণমাধ্যমকে জানান, চারজনের করোনা ধরা পড়ার পর অন্যদের পরীক্ষা করা হয়েছে। আর কারও ধরা পড়েনি। তবে আমরা সবাই সেলফ কোয়ারেন্টিনে আছি। অন্য ভবন থেকে কাজ চালিয়ে নিচ্ছি। আক্রান্ত চারজনকে মহাখালীর সংক্রামকব্যাধি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

করোনা আক্রমনের শুরুর দিকে রোগীদের নমুনা শুধু আইইডিসিআরেই পরীক্ষা হতো। শুরুর দিকে অনেকে সশরীরে হাজির হয়ে সেখানে নমুনা দিয়ে গেছেন। পরে অবশ্য সারা দেশে পরীক্ষাগার স্থাপন করা হয়েছে।পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য