07. thailand_protestথাইল্যান্ডের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাকে ক্ষমতা অপব্যবহারের দায়ে আদালত বরখাস্ত করার পরও দেশটির সংকট কাটেনি। বিক্ষোভকারীরা বলছে- ক্ষমতাসীন দল থেকে নিয়োগ করা প্রধানমন্ত্রীকে তারা মানবে না বরং নিজেরাই নতুন সরকার নিয়োগ দেবে। এজন্য তারা শুক্রবার বড় ধরনের কর্মসূচি পালনের কথা বলেছে। তবে, কি ধরনের কর্মসূচি পালন করবে তা বিস্তারিত জানাননি আন্দোলনের মুখপাত্র আকানাত প্রমফান।
আন্দোলনকারীরা বলছে, ক্ষমতাসীন দল থেকে প্রধানমন্ত্রী নিয়োগের কোনো বৈধতা নেই। তবে, কোন আইনের ভিত্তিতে তারা নিজেরা নতুন সরকার নিয়োগ দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করছে তাও স্পষ্ট নয়। থাই সংবিধানের একটি ধারা অনুযায়ী, এমন পরিস্থিতিতে সিনেট দেশ পরিচালনার জন্য নতুন নির্বাহী কমিটি গঠন করতে পারে। সে অনুযায়ী ক্ষমতাসীন দল থেকে নিওয়াত্তুমরং বুনসংপাইসানকে প্রধানমন্ত্রী নিয়োগ দেয়া হয়েছে।
এদিকে, থাইল্যান্ডের দুর্নীতি দমন বিভাগ আজ ইংলাক সিনাওয়াত্রা ও সাবেক এক মন্ত্রীকে পাঁচ বছরের জন্য রাজনীতিতে নিষিদ্ধ করে আদেশ দিতে পারে। চাল খাতে ব্যয়বহুল ভর্তুকি কর্মসূচি নেয়ার দায়ে তাদের বিরুদ্ধে এ আদেশ দিতে পারে দুর্নীতি দমন বিভাগ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য