দিনাজপুর সংবাদাতাঃ পার্বতীপুরে আমবাড়ী বাজার থেকে প্রায় ২০ লাখ টাকা নকল বালাইনাশক উদ্ধার করা হয়েছে। গতকাল শনিবার বিকেলে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আবু তাহের মোঃ সামসুজ্জামান ও উপজেলা কৃষি অফিসার রাকিবুজ্জামান নেত্বত্বে অভিযান চালিয়ে এসব নকল ও ভেজাল বালাইনাশক উদ্ধার করা হয়। এ সময় বিপুল পরিমাণ মোড়ক উদ্ধার করে ঘটনাস্থলে পুড়িয়ে দেওয়া হয়।

জানা গেছে, উপজেলার মোস্তফাপুর ইউনিয়নের কুতুবপুর গ্রামের খাইরুল ইসলামের ছেলে মোঃ শামীম আহমেদের আমবাড়ী বাজারের মেসার্স শামীম এন্টারপ্রাইজ নামে কীটনাশকের একটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। দীর্ঘদিন ধরে ওই ব্যবসা প্রতিষ্ঠান থেকে বিভিন্ন দেশী বিদেশী প্রতিষ্ঠিত কোম্পানীর নকল ও ভেজাল বালাইনাশক উৎপাদন করে বাজারজাত করে আসছিল।

গোপন সংবাদের ভিক্তিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু তাহের মোঃ সামসুজ্জামান ও উপজেলা কৃষি অফিসার রাকিবুজ্জামান শামীম এন্টারপ্রাইজের গুদামে তল্লাশী চালিয়ে এ্যামিনেন্স, সিনজেনটা, বায়ার, সিসপেক্স, ম্যাকডোনাল্ডসহ বিভিন্ন বহুজাতিক কোম্পানীর নকল বালাইনাশক, বালাইনাশক তৈরীর যন্ত্রপাতি এবং মোড়ক উদ্ধার করেন। উদ্ধারকৃত নকল বালাইনাশক জব্দ করে পার্বতীপুর উপজেলা কৃষি অফিসে নিয়ে আসা হয়।

এছাড়া বিপুল পরিমাণ মোড়ক গুদামের বাইরে এনে পুড়িয়ে ফেলা হয়। এ সময় সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান ছাবিনুর রহমান, আমবাড়ী পুলিশ তদন্ত কেন্দ্রের কর্মকর্তা, এ্যামিনেন্স, সিনজেনটা, বায়ার, সিসপেক্স, ম্যাকডোনাল্ড কোম্পানীর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। অভিযোনের সময় কৌশলে ব্যবসা প্রতিষ্ঠানের মালিক শামীম ও তার বাবা খাইরুল ইসলাম পালিয়ে যেতে সক্ষম হয়।

পার্বতীপুর উপজেলা কৃষি অফিসার রাকিবুজ্জামান জানান, প্রায় ২০ লাখ টাকার নকল বালাইনাশক উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত বালাইনাশকগুলো উর্দ্ধতন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ধ্বংস করে ফেলা হবে। অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের প্রক্রিয়া চলছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য