ইরাক থেকে মার্কিন সেনারা অন্তত ২০ ট্রাক অস্ত্র ও গোলাবারুদ সিরিয়ায় পাঠিয়েছে। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা বুধবার রাতে জানিয়েছে, আমেরিকার ২০ ট্রাকের একটি বহর ইরাক থেকে সামরিক যন্ত্রপাতি, অস্ত্র এবং গোলাবারুদ নিয়ে সিরিয়ার আল-হাসাকা শহরে প্রবেশ করেছে।

ইরাক থেকে অবৈধভাবে মার্কিন সেনারা সাম্প্রতিক মাসগুলোতে আল-হাসাকা শহরে প্রচুর পরিমাণে অস্ত্র-গোলাবারুদ এবং অন্যান্য সামরিক রসদ সরবরাহ করেছে।

বার্তা সংস্থা সানা বলছে, আল-হাসাকা প্রদেশের জাজিরা এলাকায় সিরিয়ার তেল ক্ষেত্রগুলো সম্পূর্ণভাবে দখলে রাখার লক্ষ্য নিয়ে সেখানে মার্কিন সেনা মোতায়েন করা হয়েছে এবং তাদেরকে পর্যাপ্ত পরিমাণে শক্তি যোগানোর জন্য এসব অস্ত্র ও গোলাবারুদ পাঠানো হচ্ছে।

গত কয়েকদিন ধরে ইরাকের অভ্যন্তরে কয়েকটি মার্কিন সামরিক ঘাঁটি ইরাকের নিরাপত্তাবাহিনী করা হয়েছে। এরপর সেখানকার অস্ত্র সিরিয়ায় পাঠানো হলো বলে মনে করা হচ্ছে।

সিরিয়া থেকে কিছুদিন আগে মার্কিন সেনা প্রত্যাহার করা হলেও পরবর্তীতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরাসরি ঘোষণা করেন যে, সিরিয়ার তেল ক্ষেত্রগুলো নিয়ন্ত্রণে রাখার জন্য সেখানে নতুন করে সেনা মোতায়েন করা হয়েছে। মার্কিন এই পদক্ষেপকে রাশিয়াসহ আন্তর্জাতিক সম্প্রদায় ভালো চোখে দেখছে না। রাশিয়া সরাসরি বলেছে, আমেরিকা সিরিয়ার তেল খনিগুলোতে ডাকাতি করার জন্য সেনা মোতায়েন করেছে। পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য