শরীর সুস্থ রাখতে শাকসবজির ভূমিকার কথা তো সকলেই জানেন! কিন্তু সবজির খোসাও যে কত উপকারী সে কথা জানেন কি? এখন এই দেশজোড়া লক ডাউনে যখন সবাই খুব মেপে খরচ করায় অভ্যস্ত হয়ে উঠছেন, এই সময়ে দাঁড়িয়ে হেলাফেলা করবেন না সবজির খোসাকেও! সত্যি বলতে সবজির খোসাতে এমন অনেক উপাদান রয়েছে যা অনায়াসেই আপনি ফেস প্যাক হিসেবে ব্যবহার করতে পারবেন! এই মাগগিগণ্ডার বাজারে সেটুকুই বা কম কী! অতএব, সবজি খান আর তার খোসা দিয়ে করে নিন রূপচর্চা! এক ঢিলে দুই পাখি মারা বোধহয় একেই বলে!

শসার খোসা
শসা দিয়ে রূপচর্চা করার কথা তো জানেনই! তার খোসাও যে কত কাজে লাগে জানেন কি? এবার চোখের চারপাশের ডার্ক সার্কল তুলুন শসার খোসা দিয়ে। ব্রণ কমাতেও কাজ করে এটি।

আলুর খোসা
মুখে ব্রণ বেরোয় যাঁদের, তাঁরা মুখে ঘষে নিন আলুর খোসা। আলুর খোসায় ভিটামিন সি রয়েছে যা খুব তাড়াতাড়ি ব্রণ শুকিয়ে দেয়।

লাউয়ের খোসা
লাউয়ের খোসা ছাড়িয়ে নিয়ে মুখে ঘষলেই একটা আলাদা জেল্লা পাবেন। সপ্তাহে একবার করুন আর তফাতটা নিজেই দেখুন!

উচ্ছের টুকরো
উচ্ছে কাটার পর ছোট টুকরো বা বোঁটার নিচের অংশগুলো ফেলবেন না। রসটা মুখে মেখে নিন। কালো দাগছোপ, ব্রণর দাগ সব উঠে যাবে!

লেবুর খোসা
মুখে অবাঞ্ছিত রোম রয়েছে? একটুকরো লেবু কেটে খোসাটা ছাড়িয়ে মুখে ঘষুন। লেবুর রসে ব্লিচিং এফেক্ট রয়েছে যা রোম ঢেকে দেবে। মুখ থেকে ট্যান কমাতেও এটি কার্যকর।

গাজরের খোসা
গাজর ছাড়িয়ে খোসাটা আলাদা করে নিন। তারপর বেটে একটা পেস্ট মতো করুন। মুখে কোথাও বলিরেখা বা সূক্ষ্ম রেখা থাকলে তার উপরে লাগান। মুখ উজ্জ্বল হয়ে উঠবে নিমেষে!

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য