প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭ হাজার ২৭ জনে দাঁড়িয়েছে। সেইসঙ্গে মৃতের সংখ্যা ১৩ হাজার ৪৮ জন। প্রতিক্ষণে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

বর্তমানে ইতালিতে এই ভাইরাসে প্রকোপ সবচেয়ে বেশি। দেশটি শনিবার জানিয়েছে, গত একদিনেই করোনায় ৭৯৩ জনের মৃত্যু হয়েছে। এর আগের দিন ইতালিতে ৬২৭ জনের মৃত্যু হয়। দেশটিতে এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৪৮শ’ ২৫ জন।

এদিকে স্পেন ইরানেও হুহু করে বাড়ছে এই ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১ হাজার ৩ শ’ ৮১ জনের। ইরানে ১ হাজার ৫শ’ ৫৬ জন। দেশ দুইটিতে আক্রান্তের সংখ্যা যথাক্রমে ২৫ হাজার ৪৯৬ ও ২০ হাজার ৬১০ জন।

ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। দেশটিতে করোনায় প্রাণহানি ঘটেছে ৩৪০ জনের, আক্রান্ত ২৬ হাজার ৭শ’ ৪৭ জন।

এছাড়া দক্ষিণ এশিয়ার দেশগুলোতেও ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। আশঙ্কা করা হচ্ছে শুধু ভারতেই এই ভাইরাসে আক্রান্ত হতে পারেন ৩০ কোটি মানুষ। পাকিস্তান, বাংলাদেশেও প্রতিনিয়ত এই ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে।

তবে আশার খবর, চীনের উহানে সর্বপ্রথম এই ভাইরাস এ প্রকোপ চালিয়েছে তা নিয়ন্ত্রণে এনেছে দেশটি। গত চারদিনে উহানে স্থানীয় কেউ এই ভাইরাসে আক্রান্ত হয় নি বলে জানিয়েছে চীন।

গত বছরের ডিসেম্বরে উহানেই সর্বপ্রথম করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। এরপর এখন পর্যন্ত প্রায় ১৭৫ টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। সূত্র: জন হপকিন্স বিশ্ববিদ্যালয়, সিএনএন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য