দ্রুত ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের বিস্তার ঠেকাতে ভারতজুড়ে ১৪ ঘণ্টার ‘জনতা কারফিউ’ শুরু হয়েছে।

রোববার দেশটির স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হওয়া এ কারফিউ রাত ৯টা পর্যন্ত চলার কথা রয়েছে।

এ দিন সকাল পর্যন্ত দেশটিতে মোট ৩৩২ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ও এ পর্যন্ত চার জনের মৃত্যু হয়েছে বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া পরিসংখ্যানে দেখা গেছে।

এনডিটিভি জানিয়েছে, এ ১৪ ঘণ্টা জরুরি পণ্য ও সেবার সঙ্গে জড়িত ব্যবসা প্রতিষ্ঠান ও সরকারি সংস্থাগুলো বাদে দেশজুড়ে অন্য সব কিছুই বন্ধ থাকবে।

৩১ মার্চ পর্যন্ত ভারতজুড়ে সমস্ত যাত্রিবাহী ট্রেন পুরোপুরি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতার মেট্রো পরিষেবাও রোববার মধ্যরাতের পর থেকে বন্ধ হয়ে যাচ্ছে।

এনডিটিভি জানায়, ভারতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। রোববার মৃত্যু হয়েছে আরও দুই করোনাভাইরাস আক্রান্তের। বিহার এবং মুম্বাইয়ে দুইজনের মৃত্যু নিয়ে ভারতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ জনে।

রেল মন্ত্রণালয় জানিয়েছে, ৩১ মার্চ পর্যন্ত মেল, এক্সপ্রেস, প্যাসেঞ্জার, লোকাল-সহ সব রকম যাত্রীবাহী ট্রেন বন্ধ থাকবে।কলকাতা ও শহরতলীগুলোতে এখনও লোকাল ট্রেন এবং মেট্রো ও ইস্ট-ওয়েস্ট মেট্রো চললেও মধ্যরাতের পর সেগুলোও বন্ধ হবে। এই সমস্ত পরিষেবা বন্ধ থাকবে আগামী ৩১ মার্চ মধ্যরাত পর্যন্ত। তবে বন্ধ থাকবে না পণ্য পরিবহণ কিংবা মালগাড়ি চলাচল।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য