হিলি (দিনাজপুর) সংবাদাতাঃ দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর অবশেষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। আজ রোববার বিকেল ৩টা ৪০মিনিটে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ বোঝাই ট্রাক বন্দরের পানামা পোর্টে প্রবেশ করে। এরফলে বন্দরে কর্মচাঞ্চল্যতা ফিরে আসে।

বন্দরের ব্যবসায়িরা জানান, গত বছরের ২৯ সেপ্টেম্বর অভ্যন্তরীণ সংকট দেখিয়ে বাংলাদেশে পেঁয়াজের রপ্তানি বন্ধ করে দেয় ভারত। একারণে ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে পড়লে দেশে পেঁয়াজের দাম বেড়ে প্রতি কেজি ২৬০ টাকার উপরেও বেচা-কেনা হয়। এ অবস্থায় দাম নিয়ন্ত্রণে সরকার দ্রুত মিয়ানমার, পাকিস্তান সহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি শুরু করে। ফলে সরকারের পদক্ষেপে দাম সহনীয় পর্যায়ে চলে আসে।

ব্যবসায়িরা আরও জানান, চলতি মৌসুমে ভারতে পেঁয়াজের বাম্পার ফলন ভালো হওয়ায় সেদেশের সরকার গত ২৬ ফেব্রুয়ারি পেঁয়াজ রপ্তানিতে বাংলাদেশে থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।

গত ২ মার্চ এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করা হলে হিলি স্থলবন্দরের ব্যবসায়িরা পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে আবেদন করেন। গতকাল অনুমতি পাওয়ার পর আজ বিকেল থেকে পুনরায় শুরু হয় ভারত থেকে পেঁয়াজ আমদানি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য