বিশ্বজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর সব ধরনের আন্তর্জাতিক বিমান চলাচল দুই সপ্তাহের জন্য স্থগিত করেছে সৌদি আরব। রবিবার (১৫ মার্চ) থেকে দেশটিতে কোনও আন্তর্জাতিক ফ্লাইট অবতরণ ও উড্ডয়ন করবে না। শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি এখবর জানিয়েছে।

শুক্রবার সৌদি আরবে করোনা ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৪ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৬ জনে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, রবিবার সৌদি আরবের সময় সকাল ১১টা থেকে বিমান চলাচল স্থগিত থাকবে। তবে বিশেষ ক্ষেত্রে কিছু ফ্লাইটের অনুমতি দেওয়া হতে পারে।

এতে আরও বলা হয়েছে, বিমান চলাচল বাতিলের কারণে যেসব নাগরিক ও স্থায়ী বাসিন্দা অন্য দেশ হতে সৌদি আরব ফিরতে পারবেন না বা কোয়ারেন্টাইনে থেকে সৌদি আরবে ফিরবেন তাদের জন্য এই দুই সপ্তাহ বিশেষ সরকারি ছুটি হিসেবে বিবেচনা করা হবে।

বিবৃতিতে বলা হয়েছে, সৌদি আরবে আসা সব ব্যক্তিকে ভাইরাস প্রতিরোধে করণীয় পদক্ষেপ হিসেবে পরীক্ষা ও বিচ্ছিন্ন রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সরকারি দফতরের সহযোগিতায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সৌদি আরবে ফেরত আসতে আগ্রহী সবার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে এবং সংশ্লিষ্ট প্রক্রিয়া শিগগিরই জানানো হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এর আগে পুরো ইউরোপীয় ইউনিয়ন এবং এশিয়া ও আফ্রিকার ১২ টি দেশের সঙ্গে বিমান চলাচল স্থগিত করেছিল সৌদি আরব। সূত্র: আরব নিউজ

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য