হাবিপ্রবি সংবাদাতাঃ দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রভাষক ও সহকারী অধ্যাপকদের নিয়ে সায়েন্টিফিক রিপোর্ট ও প্রজেক্ট প্রপোজাল রাইটিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ৯ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিসার্চ এন্ড ট্রেনিং(আইআরটি) এর কনফারেন্স কক্ষে উক্ত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ কর্মশালার উদবোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড.বিধান চন্দ্র হালদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. ফজলুল হক এবং সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন আইআরটি এর পরিচালক অধ্যাপক ড.মো.তারিকুল ইসলাম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ড.বিধান চন্দ্র হালদার বলেন,একাডেমিক পাঠের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অন্যতম একটি অংশ হচ্ছে গবেষণা করা।বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করার পাশাপাশি দেশকে ও দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে হলে ভালো গবেষণার বিকল্প নেই।আমি মনে করি,এই প্রশিক্ষণ নবাগত শিক্ষকদের গুণগত গবেষণা প্রকাশে সহায়ক ভূমিকা পালন করবে।

তিনি আরও বলেন, বর্তমানে ভাইস-চ্যান্সেলর স্যার আসার পর থেকেই এ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।ফলে একাডেমিক শিক্ষার পাশাপাশি গবেষণায়সহ সকলক্ষেত্রেই আগের চেয়ে গুনগত মান অনেক বেড়েছে। এ সময় তিনি এ ধরনের আয়োজনের জন্য আইআরটিকে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে আইআরটি এর পরিচালক ড.তারিকুল ইসলাম বলেন,শিক্ষকদের জন্য সায়েন্টিফিক রিপোর্ট ও প্রজেক্ট প্রপোজাল রাইটিং অত্যন্ত গুরুত্বপুর্ন একটি বিষয়। কারন তাদের তত্ত্বাবধানে অনেকেই মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রী করে থাকেন। এছাড়া সকল ক্ষেত্রেই শিক্ষকদের এটি প্রয়োজন। বর্তমানে ভাইস-চ্যান্সেলরের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। আইআরটি এর পরিচালক হিসবে আমি শিক্ষকদের আহবান জানালে তারা এটিতে আগ্রহ প্রকাশ করেন।

উল্লেখ্য,৬ দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কর্মশালায় ১০৫ জন শিক্ষক ক্রমান্বয়ে প্রশিক্ষণ গ্রহনের সুযোগ পাবেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য