ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬২ জনে পৌঁছেছে। এর মধ্যে চারজন সুস্থ হয়ে উঠেছেন। বুধবার সকালে ডাটা সংগ্রহকারী ওয়েবসাইট ওমিটারস ডট ইনফো এ তথ্য জানিয়েছে।

পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, মানুষ শুধু নিজেদের নিয়েই ভাবছে না, দেবতাদের নিয়েও দুশ্চিন্তা করছে তারা। বারানসিতে করোনা ভাইরাস থেকে রক্ষা করতে সদ্যনির্মিত এক দেবতার মূর্তিতে মাস্ক পরিয়ে দেওয়া হয়েছে। আশা করা হচ্ছে, এর মাধ্যমে ভক্তদের প্রতি সদয় হয়ে ভাইরাসের বিস্তার ঠেকাবেন দেবতা। বারানসির প্রহেলাদেশ্বর মন্দিরে ঘটেছে এমন ঘটনা। সেখানে শিব লিঙ্গেও মাস্ক পরানো হয়েছে।

মন্দিরের পুরোহিত আনন্দ পান্ডে বার্তা সংস্থা এএনআই’কে জানিয়েছেন, এটা কোনও অস্বাভাবিক ঘটনা নয়। তিনি বলেন, বিশ্বনাথ দেবতার মূর্তিতে মাস্ক পরিয়ে দিয়ে মানুষকে সচেতন করা হয়েছে। গরমের সময়ে এসি চালালে যেমন মূর্তির গায়ে কাপড় দেওয়া হয়, তেমনি এ পরিস্থিতিতে এটিকে মাস্ক পরিয়ে দেওয়া হয়েছে। ভক্তদের মূর্তি স্পর্শ করতে নিষেধ করা হচ্ছে। কেননা এতে করে ভাইরাস আরও ছড়িয়ে পড়তে পারে।

ব্যাপক সংক্রমণের আশঙ্কায় কেরালার সব প্রেক্ষাগৃহ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোচিতে বিভিন্ন মালায়ালাম সিনেমা সংস্থার বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত রাজ্যের সব প্রেক্ষাগৃহ বন্ধ থাকবে। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন রাজ্যে সপ্তম শ্রেণি পর্যন্ত পরীক্ষা আগামী ৩১ মার্চ পর্যন্ত স্থগিত করেছেন। তবে অষ্টম, নবম ও দশম শ্রেণির পরীক্ষা নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে। অঙ্গনওয়াড়ি ও মাদ্রাসা ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে।

কেরালায় নতুন করে ছয়জনের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ হয়েছে। এরমধ্যে তিন বছরের এক শিশুও রয়েছে। শিশুটি সম্প্রতি ইতালি থেকে এসেছিল। আক্রান্ত শিশুটিকে এর্নাকুলাম মেডিকেল কলেজের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে।

মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, কেরালায় এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের মোট ১২টি ঘটনা ঘটেছে। তিনি বলেন, আজ আরও ছয় জনের রক্ত পরীক্ষায় এই ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া গেছে। তাদের আইসোলেশন ওয়ার্ডে নিয়ে যাওয়া হয়েছে।

কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী বি শ্রীরামুলু জানিয়েছেন, ‘কর্নাটকে চারজনের রক্ত পরীক্ষায় করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছে। চার জনকেই আইসোলেশন ওয়ার্ডে নিয়ে যাওয়া হয়েছে।’ সূত্র: পার্স টুডে, ওমিটারস ডট ইনফো।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য