দিনাজপুর সংবাদাতাঃ নিজস্ব কৃষ্টি ও ঐতিহ্যে নেচে গেয়ে আনন্দে ঋতুরাজ বসন্তকে বরণের মধ্যদিয়ে দিনাজপুরে সম্পন্ন হলো আদিবাসীদের ২দিনব্যাপী বাহা পরব।

সাঁওতাল “বাহা পরব” উদযাপন অনুষ্ঠান ২০২০ উপলক্ষে গতকাল মঙ্গলবার বিকালে দিনাজপুরের কাহারোলের গড়মল্লিকপুর আদীবাসি সাওতাল পল্লীতে এ উপলক্ষে আয়োজন করা হয় সমাপনী অনুষ্ঠান।

দিনভর ধর্মীয় পুজা –অর্চনা এবং মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্টানে বিপুল সংখ্যক সাওতাল নারী পুরুষ ও কিশোরীরা অংশ নেয়। বিভিন্ন বর্ণের্র আদীবাসি-বাঙ্গালীদের আগমনে অনুষ্ঠানটি মিলন মেলায় পরিনত হয়।

উৎসবের জন্য কেনা হয় নুতন কাপড়-চোপড়। সাঁওতাল ঘরে ঘরে চলে নানান আয়োজন। উৎসবস্থল আদীবাসিদের বিভিন্ন দাবী দাওয়া সম্বলিত ফেষ্টুন সুসজ্জিত করা হয়।

২দিন ব্যাপী বাহা পরবের শেষ দিনে আলোচনা সভা ও পরে সাংস্কৃতিক অনুষ্টান হয়। বাহা পরব ও উৎসব কমিটির আহ্বায়ক নারায়ন মার্ডির সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন,স্বজাতিকে রক্ষায় মাদকদ্রব্য সেবন ও বাল্যবিবাহ বন্ধে সবাইকে সজাগ থাকতে হবে। তারা আরো বলেন,প্রত্যেক পরিবারেই শিক্ষার আলো ছড়িয়ে দিতে সন্তানদের স্কুলগামী করতে হবে।

সভায় বক্তব্য রাখেন কচুদোহা মাঞ্জিহী হাড়াম ও বাহা পরব কমিটির যুগ্ম আহবায়ক রবি টুডু এবং ইটুয়া মাঞ্জিহী হাড়াম যুগ্ম আহবায়ক তালা হেমরম, হোপনা মার্ডি,বিমল বুদুলাল, জয়রাম টুডু প্রমুখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য