নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে শঙ্কায় স্কুল, বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে সৌদি আরব।

পূর্বাঞ্চলীয় তেল সমৃদ্ধ প্রদেশ কাতিফে কয়েকজনের দেহে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হওয়ার পর রোববার প্রদেশটিতে অস্থায়ী অবরোধ জারি করেছে কর্তৃপক্ষ, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইতালি ও ফিলিপিন্স ভ্রমণ করে আসা এক মার্কিন নাগরিকসহ নতুন করে চার জনের দেহে সংক্রমণ শনাক্ত হওয়ার পর সোমবার দেশটিতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে ১৫ জনে দাঁড়ায়।

প্রতিবেশী আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, ইরাক ও আঞ্চলিক প্রতিবেশী ইরান ও মিশরসহ নয়টি দেশের সঙ্গে সব ধরনের ভ্রমণ স্থগিত করেছে রিয়াদ।

সৌদি আরব নতুন করে চার জনের আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করার পর শিয়া সংখ্যাগরিষ্ঠ কাতিফে অবরোধ আরোপের ঘোষণা দেয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে এতে সৌদির তেল উৎপাদনে কোনো প্রভাব পড়বে না বলে ধারণা করছেন উৎপাদন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সৌদি আরবের সংখ্যালঘু শিয়ারা অনেকদিন ধরেই সুন্নি নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ করে আসছে। এখন সরকারের এ সিদ্ধান্তে কাতিফের বাসিন্দা শিয়ারা অসন্তুষ্ট হতে পারে বলে মন্তব্য রয়টার্সের।

এক বিবৃতিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, “রোগটি ছড়িয়ে পড়া রোধ করতে পূর্বসতর্কতা হিসেবে সরকারি ও বেসরকারি সব প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ থাকবে।”

নিরাপত্তা ও জরুরি সরবরাহ ব্যবস্থার মতো প্রয়োজনীয় সেবা কার্যক্রম এ ঘোষণার আওতার বাইরে থাকবে বলে জানিয়েছে তারা।

মন্ত্রণালয়টি বলেছে, কাতিফে চলাফেরার এই নিষেধাজ্ঞা বাসিন্দাদের বাড়িতে ফিরে যাওয়ার সুযোগ দিলেও ব্যাণিজ্যিক সরবরাহ অব্যাহত রাখবে।

অবরোধ শুরু হওয়ার পর কাতিফের প্রধান সড়কে সিমেন্টের ব্লক বসিয়ে রাস্তা বন্ধ করা হয়েছে বলে স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন। অবরোধ শুরু হওয়ার পর থেকে মুদি দোকানগুলোতে ভিড় লেগে গেছে বলে জানিয়েছেন অন্যান্যরা।

শনাক্ত হওয়া আক্রান্তরা ইরান অথবা ইরাকে গিয়েছিল অথবা এসব দেশ ভ্রমণ করে আসা লোকদের সংস্পর্শে এসেছিল বলে এর আগে সৌদি কর্তৃপক্ষগুলো জানিয়েছিল।

শিয়া প্রধান কাতিফের বাসিন্দাদের চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় সৌদি আরব ও ইরানের উত্তেজনা আরও বাড়তে পারে বলে ধারণা রয়টার্সের। প্রাদুর্ভাবের এই সময়েও সৌদি নাগরিকদের ইরানে প্রবেশের অনুমতি দেওয়ায় বৃহস্পতিবার তেহরানের সমালোচনা করেছে রিয়াদ।

সৌদির নতুন আক্রান্তদের মধ্যে থাকা মার্কিন পর্যটককে সোমবার রাজধানী রিয়াদের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি তিন জনের মধ্যে একজন সৌদি নাগরিক ও অপর দুই জন বাহরাইনের নাগরিক দুই নারী। আক্রান্ত সৌদি কাতিফে আক্রান্ত এক ব্যক্তির সংস্পর্শে গিয়ে ভাইসরাটিতে সংক্রমিত হন আর ওই দুই নারী ইরাক থেকে সৌদি আরবে আসার পর তাদের সংক্রমণ ধরা পড়ে।

দেশটির বিনোদন কর্তৃপক্ষ সোমবার রিয়াদ বুলেভার্ড ও উইন্টার ওয়ান্ডারল্যান্ড বন্ধ ঘোষণা করেছে।

পূবসতর্কতা হিসেবে রোববার যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে তার মধ্যে সৌদি আরবের মসজিদগুলোতে চলা কোরান শরীফ কেন্দ্রিক সব ধরনের কার্যক্রম ও শিক্ষা স্থগিত করা হয়েছে।

রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে, পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সোমবার থেকে দেশটির সব সরকারি ও বেসরকারি স্কুল এবং বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। পরবর্তীতে দূরবর্তী শিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

সৌদি আরবের বৃহত্তম ক্রীড়া ইভেন্ট বলে ঘোষিত ‘সৌদি গেমস’ ২৩ মার্চ থেকে শুরু হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে বলে আল আরাবিয়া টেলিভিশন জানিয়েছে।

রোববার সৌদি আরব বাহরাইন, কুয়েত ও আরব আমিরাতের সঙ্গে ল্যান্ড ক্রসিংয়ে বাণিজ্যিক ট্রাকের চলাচল সীমাবদ্ধ করেছে। এর পাশাপাশি দেশটির তিনটি বিমানবন্দরে যাত্রীদের আগমণও সীমিত করেছে।

সৌদির প্রতিবেশী কাতারে ১৫ জনের সংক্রমণ শনাক্ত হওয়ার পর সোমবার থেকে ১৪টি দেশের ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।

বাহরাইনে আক্রান্তের সংখ্যা ৮৫ জনে দাঁড়ানোর পর ফর্মুলা ওয়ান গ্রান্ড প্রিক্স মোটর রেস কোনো দর্শক ছাড়াই আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

রোববার নতুন দুই আক্রান্তসহ কুয়েতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৬৪ জনে দাঁড়িয়েছে। সংক্রমণের বিরুদ্ধে লড়তে এক কোটি দিনারের তহবিল করার ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য