জেলা প্রশাসন, মহিলা বিষয়ক ও সনাকে‘র যৌথ উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত

আন্তর্জাতিক নারী দিবসে উপলক্ষে দিনাজপুর জেলা প্রশাসন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, সনাক ও স্থানীয় বিভিন্ন উন্নয়ন সহযোগী সংগঠনের যৌথ অংশগ্রহণে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে ৬ মার্চ সকাল ১১.০০টায় দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সস্মুখে নারী সমাবেশ ও উপস্থিত বক্তৃতা কর্মসূচি পালিত হয়।

‘‘টেকসই উন্নয়ন অভিষ্ট, সুশাসন, সমতা ও নারী’’ এবং “ প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’’ এই শ্লোগানে মুখরিত বিভিন্ন ফেষ্টুন, ব্যানারে সজ্জ্বিত একটি র‌্যালি ৮ মার্চ বিকাল ৩.০০টায় শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দিনাজপুর গোড়ই শহীদ ময়দানে নারী উন্নয়ন মেলা প্রাঙ্গণে আলোচনা সভায় মিলিত হয়।

জনাব মোঃ মাহমুদুল আলম, জেলা প্রশাসক এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের মাননীয় হুইপ জনাব ইকবালুর রহিম, এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব, কাজেম উদ্দীন, অতিরিক্ত পুলিশ সুপার দিনাজপুর ও জনাব আবু ছালেহ মোঃ মাহাফুজুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক, সার্বিক ও রাজস্ব, দিনাজপুর।

আলোচনা সভায় প্রধান অতিথি জানান, বর্তমান সরকার নারীর অধিকার রক্ষা, নারী শিক্ষার অগ্রগতি, মাতৃস্বাস্থ্যের উন্নয়ন, জেন্ডার সমতা আনয়নের বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় অনেক অগ্রগতি সাধিত হয়েছে এবং চলমান রয়েছে। যাহা বিশে^র দরবারে অনেক প্রশংসা কুড়িয়েছে। আমাদের এখনও কিছু জায়গায় গ্যাপ আছে যাহা সরকারি ও বেসকারিভাবে সকলের সস্মিলিত প্রচেষ্টার অর্জন সম্ভব। আমাদের দেশের প্রতিটি সেক্টরে নারীদের অংশগ্রহণ অনেকগুণ বৃদ্ধি পেয়েছে যাহা চলমান সরকারে অর্জন। পুলিশ প্রশাসন হতে শুরু করে বিমান বাহিনী, সেনাবাহিনী ও নৌবাহিনী ও উপজেলা এবং জেলা প্রশাসনেও নারীর অংশগ্রহণ বৃদ্ধি পাচ্ছে। শিক্ষা ক্ষেত্রে অর্ধেকেরও বেশী নারীর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। পর্যায়ক্রমে সর্বক্ষেত্রই নারীরা এড়িয়ে যাবে বলে আমরা আশাবাদী।

আলোচনা সভায় বক্তারা জানান, আমরা যদি আমাদের পরিবারের দিকে তাকাই তাহলে নারীর প্রতি শ্রদ্ধাবোধ অনেকাংশে বেড়ে যাবে এবং নারী নির্যাতন ও নারীর প্রতি সহিংসতা একবারেই কমে আসবে। বিশে^র উন্নয়নে নারীর অবদান স্বীকৃত। আমাদের দেশে কৃষি, শিল্প ও অন্যান্য ক্ষেত্রে নারীর অবদান অনেক বেশী যেটি আমরা সকলেই জানি। আজকের নারী দিবসে নারীদের মুজরী বৈষম্য দুর করার জোড়ালো দাবী জানাই।

আলোচনায় বক্তারা আরও বলেন, দেশে প্রতিবছর কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ অনেকাংশে বেড়েই যাচ্ছে যা আমাদের নারী আন্দোলনের ফল। বাংলাদেশ নারীর ক্ষমতায়ন ও নারীর অধিকার আদায়ে বিশ্বের দরবারে প্রসংশা কুড়িয়েছে। তবে দেশে দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন নিশ্চিত হলে নারীরা আরও অনেক এগিয়ে যাবে। এক্ষেত্রে দেশের সরকারসহ আমাদের সকলের উচিৎ নারীদের সুযোগ সৃষ্টি করে দেয়া।

আলোচনায় আরও বক্তব্য রাখেন, জনাব মোঃ এমদাদ সরকার, উপজেলা চেয়ারম্যান, সদর, জনাব মোঃ মোরশেদ আলী খান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, অধ্যক্ষ হাজেরা হাসান, সনাক সহ-সভাপতি, নির্বাহী পরিচালক এমবিএসকে, চেয়ারম্যান জাতীয় মহিলা সংস্থা ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দিনাজপুর মহিলা পরিষদের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত

”প্রজন্ম সমতায় এগিয়ে চলি, নারীর অধিকার অর্জন করি ” এই শ্লোগান সামনে রেখে ৮ মার্চ ২০২০ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে জেলা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সহ-সাধারন সম্পাদক মনোয়ারা সানু। তিনি বলেন, অর্থনীতিতে নারী – পুরুষের সম অধিকার অর্জিত হবে তখনই যখন সমাজে থাকবেনা কোন নির্যাতন,নিপীড়ন,লাঞ্চনা-বঞ্চনা,বিকশিত হবে মানবাধিকার। বর্তমান সরকারের বিভিন্ন পর্যায়ে নারীর ক্ষমতায়নের বিষয়টি লক্ষনীয়। কিন্তু বিংশ শতাব্দীতে এবং উন্নয়নের গতি মাত্রায় তা অতি সামান্য।

বাংলাদেশে নারীর বিরুদ্ধে সহিংসতা, নির্যাতন প্রতিরোধে ও নারী অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে এবং নারী পাচার প্রতিরোধসহ এসিড সন্ত্রাস,যৌন নিপীড়ন প্রভৃতি বিষয়ে প্রচলিত আইনের সংস্কার ও নতুন আইন হয়েছে। যদিও নারী আন্দোলনসহ দেশের নাগরিক সমাজের দাবি ছিল মোট আসনের এক তৃতীয়াংশ নারীদের জন্য বাস্তাবায়ন করার এবং সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচনের ব্যবস্থা করার। জাতীয় বাজেটে জেন্ডার ভিত্তিক বরাদ্দ করা হয়েছে। জাতীয় নারী উন্নয়ননীতি ঘোষণা করা হয়েছে। কিন্তু সীমাবদ্ধতাও রয়েছে অনেক।

সরকারি এবং বেসরকারি উন্নয়ন সংগঠনসহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠনের নানান উদ্যোগের পরও নারীর উন্নয়নের কাঙ্খিত লক্ষ্যের কাছাকাছিও পৌছাতে পারেনি বাংলাদেশ। এ না পারার পেছনে সরকারের সদিচ্ছার অভাব, পাশাপাশি রন্ধ্রে রন্ধ্রে গেঁথে থাকা পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থা, বিশ্বায়নের নেতিবাচক প্রভাবের ফল,নারীকে পণ্য হিসেবে ব্যবহার, ধর্মীয় গোঁড়ামি ও অজ্ঞতা, মৌলবাদী শক্তির হুমকি এসবই মূলত দায়ি।

৮মার্চ উপলক্ষে “প্রজন্ম সমতায় এগিয়ে চলি,নারীর অধিকার অর্জন করি”এই প্রতিপাদ্য নিয়ে প্রবন্ধ লিখেন প্রশিক্ষন গবেষনা ও পাঠাগার সম্পাদক রুবী আফরোজ, প্রবন্ধ পাঠ করেন আন্দোলন সম্পাদক গৌরী চক্রবতী। সভায় আরো বক্তব্য দেন সহ -সভাপতি মাহাবুবা খাতুন,মিনতি ঘোষ,অর্চনা অধিকারী,সদস্য সুফিয়া খাতুন,শিবানি উড়াও,গোলেনুর,শুক্লা কুন্ড,অনামিকা পান্ডে।

বক্তরা বলেন, নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠায় সমমনা পুরুষদের সম্পৃক্ত করতে হবে,ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই,ধর্মীয় গোড়ামী থেকে বের হয়ে আসতে হবে,পরিবার থেকে শিক্ষা প্রদানে সচেষ্ট হলেই মা-বোনদের সম্মান করতে শিখবে,সামাজিক নিশ্চয়তা ও বিচার পাবার নিশ্চয়তা প্রয়োজন,সম্পদের মালিকানায় সমতা অর্জন পরিবার থেকেই শুরু হওয়া প্রয়োজন,মনস্তাত্ত্বিকভাবে পুরুষতান্ত্রিকতা দূরীকরণের জন্য স্কুল-কলেজের তরুণ-তরুণীদের মধ্যে আলোচনা প্রয়োজন।এছাড়া আরোও উপস্থিত ছিলেন জেলা ও পাড়া কমিটির সদস্য।সভা পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার।

দিনাজপুরে শ্রমজীবি নারীদের আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে “মুজিব বর্ষে শপথ করি, নারী নির্যাতন রোধ করি” এই শ্লোগানকে সামনে রেখে দিনাজপুরে মানববন্ধন করেছে শ্রমজীবি নারী সংগঠনসহ বিভিন্ন বিভিন্ন সংগঠন।

রোববার সকালে দিনাজপুর প্রেস ক্লাবের সামনের সড়কে বাংলাদেশ কৃষক ফেডারেশন, কিষানী সভা, আদিবাসী সমিতি ও ভুমিহীন শ্রমিক ইউনিয়ন দিনাজপুর যৌথভাবে এই মানববন্ধনের আয়োজন করে।

“খাদ্যের সংগ্রামে হবে নারীর ক্ষমতায়ন” এই বিশ্বাসকে ধারন করে অনুষ্ঠিত মানববন্ধনে অংশ গ্রহনকারীদের মধ্যে নারী শ্রদিকের উপস্থিতি ছিল বেশী।

বাংলাদেশ কৃষানী সভা দিনাজপুর জেলা কমিটির সভাপতি সাবিহা বেগমের সভাপতিতে অনুষ্ঠিত মানববন্ধনের সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন,চাকুরীসহ সর্বক্ষেত্রে পারিশ্রমিক নির্ধারনে নারী ও পুরুষের সমবন্ঠন নীতিমালা তৈরী করতে হবে এবং সবাই সমান পারিশ্রমিক দিতে হবে। কোন ধরনের বৈষম্য রাখা চলবেনা।

তারা আরো বলেন,বাল্যবিবাহ প্রতিরোধে সম্বনিত কাজ করতে হবে,পরিনত বয়স ব্যতিরিকে কন্যা সন্তানের বিবাহ দেয়া চলবে না এজন্য সবাই সজাগ ও সচেতন হতে হবে।

মানববন্ধনে বক্তব্য রাখেন,বাংলাদেশ কৃষক ফেডারেশন দিনাজপুর জেলা শাখার সভাপতি তারক কবিরাজ,বাংলাদেশ আদিবাসী সমিতি দিনাজপুর শাখার সভাপতি স্বপন এক্কা, ভুমিহীন শ্রমিক ইউনিয়ন দিনাজপুর জেলা শাখার সভাপতি রশিদুল ইসলাম জুয়ের,কৃষানী সভা পৌর কমিটির সভাপতি রওশন আরা এবং সা: সম্পাদক লতা মার্ডি,সাংগঠনিক সম্পাদক লাকি আখতার প্রমুখ।

ডায়াবেটিক এসোসিয়েশন দিনাজপুর-এর আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

শোভাযাত্রা ও আলোচনা সভার মাধ্যমে যথাযথ মর্যদায় আন্তর্জাতিক নারী দিবস পালন করেছে দিনাজপুর ডায়াবেটিস ও স্বাস্থ্যসেবা হাসপাতাল। এবারের প্রতিপাদ্য বিষয় “প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার”।

৮ মার্চ ২০২০ রোববার সকালে ডায়াবেটিক এসোসিয়েশন দিনাজপুর-এর আয়োজনে ও বিশ্ব খ্যাত চক্ষু সেবাদানকারী প্রতিষ্ঠান অরবিস ইন্টারন্যাশনাল, বাংলাদেশ এর সহযোগিতায় দিনাজপুর ডায়াবেটিস ও স্বাস্থ্যসেবা হাসপাতালে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তর দিনাজপুর এর অবসরপ্রাপ্ত উপ-পরিচালক সন্ধ্যা রানী বাগচী।

প্রধান অতিথি তার বক্তব্যে নারীর ক্ষমতায়নের জন্য নিজেদের বাড়ী থেকেই নারী-পুরুষ সমতা আনয়নের উপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, নারীরা এখনও নিরাপদ নয়। যার ফলে এসিড নিক্ষেপ, ধর্ষনের মত ন্যাক্কারজনক খবর এখনও আমরা দেখতে বা শুনতে পাই। তাই নারীদের সুরক্ষার দায়িত্ব পুরুষদেরই নিতে হবে। নারীদের সাথে নিয়ে সমান ভাবে এগিয়ে যেতে হবে।

ডায়াবেটিক এসোসিয়েশন দিনাজপুর এর সাধারন সম্পাদক জনাব মোঃ সফিকুল হক ছুটু’র সভাপতিত্বে আলোচনা সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন যথাক্রমে চিরিরবন্দর সরকারী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আলহাজ্ব আখতারা বেগম, দিনাজপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক এবং লায়লা হাসিনা বানু। স্বাগত বক্তব্য রাখেন হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডাঃ লিয়াকত আলী।

অন্যান্যদের মধ্যে অত্র হাসপাতালের চিকিৎসক ডাঃ দুলাল চন্দ্র রায়, ডাঃ বিবি জাহেদা পাপড়ী ও ডাঃ ফয়সাল হাবিব, নারীদের ডায়াবেটিক রেটিনোপ্যাথীর পাশাপাশি গর্ভবতী নারীদের ডায়াবেটিস রোগে করনীয় সম্পর্কে নির্দেশনামূলক বক্তব্য রাখেন।

পরে ডায়াবেটিস স্বাস্থ্য সেবা হাসপাতালে থেকে সভাপতি, প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ হাসপাতালের চিকৎসক, কর্মকর্তা-কর্মচারী ও আগত রোগীদের অংশগ্রহনে বিশেষ শোভাযাত্রা বের করা হয়।

দিনাজপুরের বিরলে নারী দিবস উপলক্ষেবর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা

প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার, এই শ্লেগানকে সামনে রেখে দিনাজপুরের বিরলে ৮মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে, বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।

গতকাল রবিবার সকাল ১০ টায় উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অফিস এর আয়োজনে, র‌্যালীটি উপজেলা চত্বর থেকে বের হয়ে বিরল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে পুনরায় একই জায়গায় এসে শেষ হয় এবং উপজেলা কমপ্লেক্স ভবনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

র‌্যালীতে অংশগ্রহন করেন, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোঃ সোয়াইব, অফিসার ইনচার্জ শেখ নাসিম হাবিব, মহিলা বিষয়ক কর্মকর্তা ফাহমিদা ইসলাম, হিসাব রক্ষক কাম ক্রেডিট সুপারভাইজার পরেশ চন্দ্র রায়, মহিলা ভাইস চেয়ারম্যান ফিরোজা বেগম প্রমুখ।

র‌্যালী শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও বে-সরকারী সংগঠন এপি ওয়ার্ল্ড ভিশন, সিডিএ, পল্লীশ্রী ও কারিতাশ অংশগ্রহন করে।

কাহারোলে আন্তজার্তিক নারী দিবস পালিত

শেখ হাসিনার বারতা, নারী-পুরুষ সমতা। প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৮মার্চ আন্তজার্তিক নারী দিবস ২০২০ইং উদ্যাপন উপলক্ষে কাহারোল উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত।

র‌্যালীটি উপজেলা চত্বর হতে বের হয়ে উপজেলা সদরের প্রধান সড়ক সমূহ প্রদক্ষিন শেষে উপজেলা অডিটরিয়াম হল রুমে গিয়ে শেষ হয়। র‌্যালীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রী, বিভিন্ন এনজিও ও নিবন্ধিত মহিলা সমিতি সমূহ অংশগ্রহন করে ।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মনিরুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ আব্দুল মালেক সরকার।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ মৌসুমী আক্তার, কাহারোল মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোছাঃ আনজুমানারা বেগম প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা।

পার্বতীপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত

‘প্রজন্ম হোক সমতার সকল নারীর অধিকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা প্রশাসন আয়োজনে দিনাজপুরের পার্বতীপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার সকালে উপজেলা চত্তর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে উপজেলা অধিবেশন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা মহিলা অধিদপ্তরের কর্মকর্তা রেবেকা সুলতানা।

এতে বক্তব্য রাখেন, পার্বতীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু তাহের মোহাম্মদ সামসুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক রেজাউল করিম, মহিলা ভাইসচেয়ারম্যান রুখসানা বারী রুকু ও ল্যাম্ব হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা এনোস সরেন প্রমুখ।

বীরগঞ্জ নারী দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

দিনাজপুরের বীরগঞ্জে নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হলো আন্তর্জাতিক নারী দিবস। “প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার” এই শ্লেগানকে সামনে রেখে বীরগঞ্জে ০৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (০৮ মার্চ) সকাল ১০টায় উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অফিস এর আয়োজনে, র‌্যালীটি উপজেলা চত্বর থেকে বের হয়ে বীরগঞ্জ শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে পুনরায় একই জায়গায় এসে শেষ হয় এবং উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিবেদিতা দাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রাবেয়া বেগম, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা আক্তার বৃষ্টি, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ সারোয়ার মোর্শেদ, বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ সাকিলা পারভিন, উপজেলা ওয়ার্ল্ড ভিশন প্রোগ্রাম অফিসার ভিক্টোরিয়া বিশ্বাস প্রমুখ।

র‌্যালী শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও গুডনেইবারস বাংলাদেশ সিডিপি,বে-সরকারী সংগঠন এপি ওয়ার্ল্ড ভিশন, সিডিএ, ও কারিতাস অংশগ্রহন করে।

ফুলবাড়ীতে বর্ণাঢ্য আয়োজনে নারী দিবস পালিত

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে রোববার দিনাজপুরের ফুলবাড়ীতে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে।

উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক বিষয়ক অফিসের যৌথ উদ্যোগে এবং বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ফুলবাড়ী এপি’র সহযোগিতায় সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা পৌরশহরে বের করা হয়।

শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে ‘নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক আলোচনা সভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রীতা মন্ডলের সভাপতিত্বে ও মহিলা বিষয়ক অফিসের আবৃত্তি প্রশিক্ষক ফারহানা খাতুনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহিলা ভাইস চেয়ারম্যান নীরু সামসুন্নাহার, উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা ফাতেমা জোহরা, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোসাম্মৎ হাসিনা ভূঁইয়া, তথ্য কর্মকর্তা রোকসানা পারভীন। এছাড়াও বক্তব্য রাখেন ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি, দৈনিক ইত্তেফাক সংবাদদাতা ও দৈনিক দেশ মা সম্পাদক প্রভাষক অমর চাঁদ গুপ্ত অপু, সাংগঠনিক সম্পাদক দৈনিক আজকালের খবর প্রতিনিধি ও দৈনিক দেশ মা’র ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক প্লাবন শুভ, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ফুলবাড়ী এপি’র স্পেন্সর শীপ ও সিস্টেম কর্মকর্তা মোছা. ফারহাতুন নেসা রেখা, জুনিয়র প্রোগ্রাম কর্মকর্তা মোতলেবুর রহমান, ব্রাকের এলাকা ব্যবস্থাপক (দাবি) আবদুর রাজ্জাক, শাখা ব্যবস্থাপক (দাবি) এটিএম মমিনুল ইসলাম, শাখা ব্যবস্থাপক (বিসিইউপি) ফরিদুল ইসলাম, পি.ও (সিইপি) মিনহাজুল হায়াৎ, পি.ও (এসসিডি) সাখাওয়াৎ হোসেন প্রমুখ।

পরে নারী দিবস উপলক্ষ্যে আয়োজিত রচনা প্রতিযোগিতা ও নারীর ক্ষমতায়ন বৃদ্ধির লক্ষ্যে নারীদের মাঝে ঋণের চেক বিরতণ করা হয়। শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

এতে বিভিন্ন সরকারি-বেসরকারি দফতরের কর্মকর্তা-কর্মচারী, এনজিও’র প্রতিনিধি, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, পল্লীসমাজের নারীরাসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

হিলিতে আর্ন্তজাতিক নারী দিবস পালিত

“প্রজন্ম হোক সমতার,সকল নারীর অধিকার”এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দিনাজপুরের হিলিতে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে আজ রোববার বেলা ১১ টায় উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মহিলা বিষয়ক কর্মকর্তা রিতা লস্করের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান হারুন-উর-রশিদ, কৃষি কর্মকর্তা শামীমা নাজনীন, পৌর মেয়র জামিল হোসেন চলন্ত, ভাইস চেয়ারম্যান শাহিনুর রেজা শাহিন, মহিলা ভাইস চেয়ারম্যান পারুল নাহারসহ অনেকে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য