সিরিয়ার ইদলিবে অন্তত ১৭ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে সন্ত্রাসীরা। সিরিয়ায় অবস্থিত রুশ সংহতি কেন্দ্র এ তথ্য জানিয়েছে। সিরিয়ার হেমেইমিম ঘাঁটির রুশ সামরিক কর্মকর্তা ওলাগ জুরাফলু বলেছেন, তুরস্কের সমর্থনপুষ্ট সন্ত্রাসীরা যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে।

রাশিয়ার টহল ইউনিট যুদ্ধবিরতি লঙ্ঘনের প্রমাণ পেয়েছে। সিরিয়ার আলেপ্পো, রাকা ও আল হাসাকা প্রদেশে রুশ বাহিনী টহল অব্যাহত রেখেছে বলে তিনি জানিয়েছেন। আল-মায়াদিন টিভি চ্যানেল জানিয়েছে, সন্ত্রাসী গোষ্ঠী জাবহাতুন নাসরা’র সদস্যরা আলেপ্পো প্রদেশে সিরিয় সেনাদের অবস্থানে রকেট হামলা চালিয়েছে।

সন্ত্রাসী গোষ্ঠীগুলো যুদ্ধবিরতি লঙ্ঘন করে সিরিয়ার সেনাবাহিনীর ওপর হামলা চালাতে পারে বলে প্রথম থেকেই আশঙ্কা করছে দামেস্ক।

সিরিয়ার সন্ত্রাসী গোষ্ঠী জাবহাতুল ওয়াতানি আল-তাহরির’র মুখপাত্র নাজি আল মুস্তাফা বলেছেন, তুরস্ক ও রাশিয়ার মধ্যে যে যুদ্ধবিরতি হয়েছে এখনও তারা তা মেনে নেয় নি। বিষয়টি তারা বিশ্লেষণ করে দেখছে। নিজেদের মধ্যে আলোচনার পর তারা তাদের অবস্থান ঘোষণা করবে বলে জানিয়েছে।

গত বৃহস্পতিবার রাতে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান রাশিয়ায় গিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা করেন এবং দীর্ঘ আলোচনার পর তারা যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় সম্মত হন।

এরপর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ যুদ্ধবিরতির প্রতি সমর্থন জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য