করোনা আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। সেই আতঙ্কেই মানুষের ভীড় এড়িয়ে চলছেন অনেকেই, অনেকেই খুব দরকার ছাড়া যাচ্ছেন না এখানে-ওখানে, অনেকেই আবার বাসায় থেকে কাজ করা শুরু করেছেন করোনা আক্রান্ত হওয়ার ভয়ে। আবার বিশ্বের কয়েকটি দেশ তাদের নাগরিকদের অনুরোধ করেছেন হাত না মেলানোর জন্য। আর সেই আতঙ্কে শুক্রবারের জুমার নামাজ স্থগিত করেছেন ইরান ও তাজিকিস্তান।

করোনা সংক্রমণের পর বেশ কয়েকটি প্রধান শহরে শুক্রবারের জুমার নামাজ স্থগিত করেছে ইরান। এ বিষয়ে দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, করোনাভাইরাস এখন বিস্তৃতভাবে ছড়িয়ে পড়া একটি ভাইরাস। এটা আমাদের চারপাশে ছড়িয়ে পড়েছে, এককথায় সারা পৃথিবীতে ব্যাপকভাবে ছড়িয়েছে এটি। এখন যত তাড়াতাড়ি সম্ভব একে প্রতিরোধের জন্য আমাদের এক সঙ্গে কাজ করতে হবে।

করোনা ভাইরাস আতঙ্কে মুসলিমদের বাড়িতেই নামাজ আদায় করার আহ্বান জানিয়েছে তাজিকিস্তান সরকার। পাশাপাশি জুমার নামাজও দেশটিতে বন্ধ করে দেয়া হয়েছে। তবে তাজিকিস্তানে এখনও করোনা আক্রান্ত রোগী পাওয়া যায়নি। তবে করোনার সংক্রমণ এড়াতে নিজেদের সীমান্ত বন্ধ রেখেছে দেশটি।

করোনার সংক্রমণ থেকে বাঁচতে সাময়িকভাবে বিদেশিদের জন্য ওমরাহ ভিসা বন্ধ করেছে সৌদি। কোনো আগাম ঘোষণা ছাড়াই বুধবার রাতে এক বিবৃতির মাধ্যমে হুট করেই এই সিদ্ধান্ত নেয় সৌদি সরকার। প্রতিবেশি অন্তত চারটি দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে সৌদি আরবের নাগরিক ও বাসিন্দাদেরও সাময়িকভাবে ওমরাহ হজ স্থগিত রাখার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে সতর্ক থাকতেই এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাস ইতোমধ্যে আঘাত হেনেছে বিশ্বের ৭৮টি দেশে। আক্রান্ত হয়েছেন ৯৩ হাজারেরও বেশি মানুষ। মৃতের সংখ্যাও তিন হাজার পার হয়েছে। এমন অবস্থায় করোনা ঝুঁকি থেকে বাঁচতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে মুসলিম বিশ্বও।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য