ভারতের পশ্চিম বঙ্গের নাম পরিবর্তন করে ‘বাংলা’ রাখার প্রস্তাব সরকারে কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায়।

তিনি বলেন, আমরা পশ্চিম বঙ্গের না পরিবর্তন করে বাংলা রাখার প্রস্তাবনা পেয়েছি। সার্বিক সকল বিষয় বিবেচনায় নেওয়ার পরও এটি একটি সাংবিধানিক সংশোধনীর বিষয়।

নিত্যানন্দ রায় রাজ্য সভায় বলেছেন, ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন গ্রাম, শহরের নাম পরিবর্তনের মোট ৬৭টি প্রস্তাব সরকারের কাছে এসেছে। এর মধ্যে কোন প্রতিবাদ ছাড়াই ৫২টি প্রস্তাব পাশ হয়েছে। ১৪টি প্রস্তাব বিবেচনাধীন রয়েছে এবং একটি প্রস্তাবে সরকরা এখনও সম্মতি দেয়নি।

তিনি আরও বলেছেন, এই একটি প্রস্তাবের মধ্যে রয়েছে একটি রাজ্যের নাম পরিবর্তন। এটি হলো পশ্চিম বঙ্গের নাম পরিবর্তন করে ’বাংলা‘ রাখার প্রস্তাব। আসলে সব কিছু বিচার বিবেচনা করে হলেও এটি একটি সাংবিধানিক সংশোধনীর ব্যাপার।

সংবাদ মাধ্যম এএনআই খবরে আরও বলা হয়, এর আগে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নাম পরিবর্তন করে বাংলা রাখার একটি প্রস্তাব রাজ্যটির মন্ত্রিসভায় পাশ হয়েছে। ওই প্রস্তাবে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের বদলে রাজ্যের নাম বাংলায়, ইংরেজি ও হিন্দিতে রাখা হোক।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য