আজিজুল ইসলাম বারী, লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাট বিমানবন্দরে সেনাবাহিনীর এভিয়েশন গ্রুপের সৈনিকদের প্রশিক্ষণের জন্য চালু হলো আর্মি এভিয়েশন স্কুল।

সোমবার (২ রা মার্চ) দুপুরে লালমনিরহাট বিমানবন্দরে এ স্কুলের উদ্বোধন করেন সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ।

আর্মি এভিয়েশন গ্রুপের পরিচালনায় এ স্কুলে বাংলাদেশ সেনাবাহিনীর সব বৈমানিক, প্রকৌশলী এবং বিমান ক্রুদের প্রশিক্ষণের মাধ্যমে বিমান চালানোয় দক্ষ করে গড়ে তোলা হবে। এ স্কুলে ১৪টি ট্রেডে প্রশিক্ষণ গ্রহণ করবেন আর্মি এভিয়েশন গ্রুপের সৈনিকরা। আধুনিকার সঙ্গে তাল মিলিয়ে সৈনিকদের দক্ষতা বাড়াতে সেনাবাহিনীর ঢাকা ক্যান্টনমেন্ট থেকে আর্মি এভিয়েশন স্কুলটি ট্রাফিক যটমুক্ত আকাশের লালমনিরহাট বিমানবন্দরে স্থানান্তর করা হয়। এর মাধ্যমে সেনাবাহিনী এভিয়েশনে সক্ষমতা আরও এক ধাপ এগিয়ে গেল।

এছাড়াও সেনাবাহিনী পরিচালিত লালমনিরহাটের ডেইরি ফার্মে মিল্কিং পার্লারের উদ্বোধন করেন সেনাবাহিনীর প্রধান। এ ফার্মে ২ হাজার ২শটি গরুর মধ্যে ৬শটি দুগ্ধজাত গাভি রয়েছে। এসব গাভি থেকে দৈনিক সাড়ে ৬ হাজার লিটার দুধ উৎপাদন করা সক্ষম। মিল্কিং পার্লারের মধ্য দিয়ে লালমনিরহাট মিলিটারি ফার্মটি দেশের অর্থনীতিতে অবদান রাখতে আরও এক ধাপ এগিয়েছে।

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তায় সেনাবাহিনীর এভিয়েশন গ্রুপ আজ বেশ এগিয়েছে। বর্তমানে ওয়ান সেভেন ওয়ান হেলিকপ্টার ব্যবহার করছে সেনাবাহিনী।আগামী বছর আরও ৬টি হেলিকপ্টার সংযোজন করা হবে। চট্টগ্রাম পাহাড়ি অঞ্চলের স্বাস্থ্যসেবা, রেশন ও বিশেষ অপারেশনে আর্মি এভিয়েশন গ্রুপ নিরলসভাবে কাজ করছে।

দায়িত্ব বাড়ার সঙ্গে সঙ্গে দক্ষতার প্রয়োজন পড়ে। সেনাবাহিনীর প্রয়োজনে এ্যাটাক্ট হেলিকপ্টারের জন্য সরকারের সঙ্গে কথা হয়েছে। এক সময় এ হেলিকপ্টারও সেনাবাহিনীতে সংযোজন হবে বলেও মন্তব্য করেন সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ।

এ সময় সেনাপ্রধানের সঙ্গে ছিলেন-সেনাবাহিনীর কোয়াটার মাস্টার লে. জেনারেল মো. সামছুল হক, এভিয়েশন গ্রুপ কমান্ডার মেজর জেনারেল আলমগীর হোসেন, মাস্টার জেনারেল অব অর্ডন্যন্স মেজর জেনারেল মো. আবু সাঈদ সিদ্দিক, রংপুর সেনানিবাসের ৬৬ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর, পুলিশ সুপার আবিদা সুলতানা ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান প্রমুখ।

প্রসঙ্গ, একটি বিশেষ হেলিকপ্টারে ঢাকা থেকে সকাল ১১টায় লালমনিরহাট বিমানবন্দরে অবতরণ করেন সেনাপ্রধান। এরপর আর্মি এভিয়েশন স্কুল, মিল্কিং পার্লার উদ্বোধন করে সেনাবাহিনী পরিচালিত লালমনিরহাটের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করে দুপুরে একই হেলিকপ্টারে করে ঢাকার উদ্দেশে রওনা করেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য