দিনাজপুর সংবাদাতাঃ পার্বতীপুরে নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে ওয়ান-স্টপ ক্রাইসিস সেল (ওসিসি) ও ন্যাশনাল টোল ফ্রি হেল্পলাইন (১০৯) এর কার্যক্রম শক্তিশালীকরণ শীর্ষক সচেতনতামুলক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ওয়ান-স্টপ ক্রাইসিস সেল পার্বতীপুরের প্রোগাম অফিসার রেবেকা খাতুনের উপস্থাপনা ও পরিচালনায় আজ রবিবার বেলা ১১ টা থেকে দুপুর ১টা পর্যন্ত উপজেলা পরিষদ হলরুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বতীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ মোঃ হাফিজুল ইসলাম প্রামানিক। উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ মিথুন মুন্নী’র সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আমিরুল মোমেনিন মোমিন, মহিলা ভাইস চেয়ারম্যান রোখসানা বারি রুকু, মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোখলেছুর রহমান, রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমদাদুল হক, সমাজসেবা কর্মকর্তা তাপস কুমার, মহিলা বিষয়ক কর্মকর্তা রেবেকা সুলতানা, পৌর কাউন্সিলর কৈলাস প্রসাদ সোনার সহ উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক। পার্বতীপুর উপজেলা প্রশাসনের সহযোগিতায় সেমিনারটির আয়োজন করে টোলফ্রি হেপলাইন ফর উইমেন অ্যান্ড চিলড্রেন ইন সার্ক মেম্বার স্টেটস্ (বাংলাদেশ) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

উল্লেখ্য, সারাদেশে ৪৭টি জেলা সদর হাসপাতাল ও পার্বতীপুরসহ ২০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এ ওয়ান-স্টপ ক্রাইসিস সেল (ওসিসি) রয়েছে। এছাড়া ১১টি মেডিকেল কলেজ হাসপাতালে ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টার রয়েছে। নির্যাতনের শিকার নারী ও শিশুদের সেবাপ্রাপ্তি সহজলভ্য ও দ্রুততম সময়ে সেবা প্রদান, সংশ্লিষ্ট হাসপাতালগুলোতে নারী ও শিশু বান্ধব পরিবেশ তৈরী করা, ভিকটিমদের সেবাপ্রাপ্তির সুবিধার্থে সরকারি-বেসরকারি সংস্থার মধ্যে সমন্বয় করা, ভিকটিমদের সাথে থানা, আইন সহায়তাকারী প্রতিষ্ঠান, মানসিক কাউন্সেলিং সংস্থা, আশ্রয়সেবা প্রদানকারী সংস্থার সাথে রেফারেল লিংকেজ প্রতিষ্ঠা করা, বাল্য-বিবাহ প্রতিরোধ ও যৌতুক বিরোধী কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ করার উদ্দেশ্যে এসব সেল ও সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য