মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মালয় জাতীয়তাবাদী নেতা মুহিউদ্দিন ইয়াসিন।

রোববার রাজপ্রাসাদে এক অনুষ্ঠানে মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহ এর সামনে শপথ গ্রহণ করে তিনি, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শপথ গ্রহণের পর প্রধানমন্ত্রী হিসেবে নিজের দায়িত্ব পরিপূর্ণভাবে পালন করার প্রতিশ্রুতি দিয়েছেন মুহিউদ্দিন।

তিনি প্রধানমন্ত্রী হিসেবে সোমবার সকাল থেকে কাজ শুরু করবেন বলে তার দপ্তর জানিয়েছে, তবে আর বিস্তারিত কিছু জানায়নি।

মুহিউদ্দিন মালয়েশিয়ার পদত্যাগকারী প্রধানমন্ত্রী ৯৪ বছর বয়সী মাহাথির মোহাম্মদের স্থালভিষিক্ত হবেন। বিশ্বের সবচেয়ে বয়োবৃদ্ধ সরকার প্রধান মাহাথির প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার এক সপ্তাহ পর নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন তিনি।

৭২ বছর বয়সী সাবেক স্বরাষ্টমন্ত্রী মুহিউদ্দিন মালয়েশিয়ার সাবেক শাসকদল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অরগানাইজেশনের (ইউএমএনও)-র সমর্থন নিয়ে প্রধানমন্ত্রী হচ্ছেন। ইসলামপন্থি দল পিএএসেরও তার প্রতি সমর্থন আছে।

২০১৮ সালের নির্বাচনে মাহাথির ও তার এক সময়কার প্রতিদ্বন্দ্বী আনোয়ার ইব্রাহিম জোট বেধে কয়েক দশক ধরে মালয়েশিয়ার ক্ষমতায় থাকা ইউএমএনও-কে হারিয়েছিলেন।

কিন্তু গত সপ্তাহে তার আচমকা পদত্যাগ দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির রাজনীতিতে নতুন টানাপোড়েন সৃষ্টি করে।

ক্ষমতা আরও সংহত করার ‍উদ্দেশ্যে পদত্যাগ করলেও শেষে ক্ষমতার দৌঁড় থেকে ছিটকে পড়েন মাহাথির। এতে কয়েক দশক ধরে মালয়েশিয়ার রাজনীতিতে প্রভাব বিস্তার করে রাখা এ রাজনীতিক সাইডলাইনে চলে যান।

তারপরও মুহিউদ্দিন প্রতি সংখ্যাগরিষ্ঠ সাংসদের সমর্থন আছে কি না, তা দেখতে দ্রুত পার্লামেন্টের অধিবেশন ডাকার আহ্বান জানিয়েছেন দেশটির সাবেক এ প্রধানমন্ত্রী।

“প্রধানমন্ত্রী হওয়ার মতো সংখ্যাগরিষ্ঠ সাংসদের সমর্থন নেই, এমন একজনকে দেখতে যাচ্ছি আমরা,” বলেছেন মাহাথির। দীর্ঘদিন ধরে প্রধানমন্ত্রী হওয়ার ‘চক্রান্ত করা’ মুহিউদ্দিন ‘বিশ্বাসঘাতকতা’ করেছেন বলেও অভিযোগ তার।

ইয়াসিনকে চ্যালেঞ্জ জানালেও পার্লামেন্টের আস্থা পরীক্ষায় নিজে নাও জিততে পারেন বলে স্বীকার করেছেন তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য