k-7-5-2014কাশী কুমার দাস ॥ “শিক্ষা ও প্রতিবন্ধিতা সম অধিকার, সম সুযোগ” – এই শ্লোগানকে সামনে রেখে বুধবার সদর উপজেলা পরিষদ হলরুমে গণসাক্ষরতা অভিযান ও গ্রাম বিকাশ কেন্দ্র (জিবিকে) এর যৌথ আয়োজনে সিএসইএফ ও ইউকে এইড এর সহযোগিতায় গ্লোবাল অ্যাকশন উইক – ২০১৪ উদযাপন উপলক্ষ্যে শিশু সমাবেশ, প্রতিবন্ধী শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভ অনুষ্ঠিত হয়। গ্রাম বিকাশ কেন্দ্র’র প্রকল্প সমন্বয়কারী আব্দুল হাকিম মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেতে গিয়ে উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ মাইনুল ইসলাম বলেন, প্রতিবন্ধী শিশুদের দক্ষতা, উন্নয়ন এবং কর্মক্ষেত্র গড়ে তুলতে হবে।

জাতীয় বাজেটে প্রতিবন্ধীদের শিক্ষার জন্য আলাদা বাজেট বরাদ্দসহ প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদানের প্রদক্ষেপ গ্রাহণের দরকার। প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কোটা সংরক্ষন করার পাশাপাশি একিভূত শিক্ষা বাস্তবায়নের লক্ষে সব ধরনের প্রতিবন্ধী শিক্ষার্থীর চাহিদা অনুসারে মান সম্মত শিক্ষার সুযোগ সৃষ্টি করতে হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সম্পাদক সেতারা বেগম, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মঞ্জুরী আক্তার, দিনাজপুর প্রতিবন্ধী ও অটেষ্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল শাহ নেওয়াজ। শুভেচ্ছা বক্তব্য রাখেন জেএসকেএস প্র্রোগ্রাম অফিসার সাইফুল ইসলাম, প্রতিবন্ধী শিক্ষার্থীদের পক্ষে শিল্পী রাণী দত্ত, মোঃ রনি, মিমি, প্রতিক, তনুশ্রী রায়। সঞ্চালকের দায়িত্ব পালন করেন ইউনিয় ম্যানেজার মোঃ মাহবুব হোসনে। সভার পূর্বে বণাঢ্য র‌্যালীর নেতৃত্ব দেন প্রধান অতিথি উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ মাইনুল ইসলাম। র‌্যালিতে অংশগ্রহণ করেন  জেএসকেএস, রাজবাটী বধির ইন্সটিটিউট, দিনাজপুর বুন্ধি প্রতিবন্ধী ও অটেষ্টিক বিদ্যালয় ও প্রাথমিক শিক্ষক সমিতির প্রতিনিধি ও প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীরা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য