বাসিন্দাদের আর্থিক দায় কমাতে এবং ব্যয় বাড়িয়ে অর্থনীতিকে চাঙ্গা করতে প্রত্যেক প্রাপ্তবয়স্ক বাসিন্দাকে নগদ অর্থ উপহার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে হংকং।

চীন নিয়ন্ত্রিত শহরটির এবারের বার্ষিক বাজেটে ১৮ বছরোর্ধ্ব প্রায় ৭০ লাখ বাসিন্দার প্রত্যেককে ১০ হাজার হংকং ডলার (এক হাজার ২৮০ মার্কিন ডলার) দেয়ার ঘোষণা এসেছে বলে জানিয়েছে বিবিসি।

টানা কয়েক মাসের সরকারবিরোধী সহিংস বিক্ষোভ-অস্থিরতা এবং সাম্প্রতিক সময়ে করোনাভাইরাসের সংক্রমণ এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ এ ‘অর্থনৈতিক কেন্দ্রের’ ব্যবসা-বাণিজ্যকে ভয়াবহ সংকটে ফেলেছে। শহরটি এরই মধ্যে প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত ৮১ জনকে শনাক্ত এবং দুইজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

“চলতি বছর হংকংয়ের অর্থনীতি ভয়াবহ চ্যালেঞ্জের মুখে পড়েছে। সচেতন বিবেচনার পর আমি সিদ্ধান্ত নিয়েছে হংকংয়ের ১৮ বছর কিংবা এর বেশি বয়সী স্থায়ী বাসিন্দাদের ১০ হাজার হংকং ডলার দেয়ার। এর মাধ্যমে একদিকে স্থানীয় কেনাবেচা যেমন উদ্দীপ্ত হবে, তেমনি বাসিন্দাদের আর্থিক দায়ও কমবে,” বলেছেন হংকংয়ের অর্থমন্ত্রী পল চ্যান।

সরকারবিরোধী বিক্ষোভ এবং করোনাভাইরাসের পাশাপাশি হংকং বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির দেশ চীন ও যুক্তরাষ্ট্রের ‘শুল্ক যুদ্ধের’ কারণেও বিপাকে পড়েছিল।

এসব কারণে শহরটির অর্থনীতিতে যে নেতিবাচক প্রভাব পড়েছে তা দূর করতে ১২০ বিলিয়ন হংকং ডলারের সহযোগিতা তহবিল ঘোষণা করা হয়েছিল, সেই তহবিল থেকেই বাসিন্দাদের নগদ এ অর্থ দেয়া হবে। এর পাশাপাশি কর্তৃপক্ষ শহরটিতে বাসা ভাড়া কমানো এবং বেতন ও সম্পত্তি কর রেয়াত দেয়ারও সিদ্ধান্ত নিয়েছে বলে বিবিসি জানিয়েছে।

হংকং এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত বিভিন্ন খাতের জন্য ত্রাণ তহবিল এবং রেস্তোরাঁ ও ট্যুর অপারেটরগুলোকে আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছিল।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য