আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ কবি নজরুল ইন্সটিটিউট, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং গাইবান্ধা জেলা প্রশাসনের সহযোগিতায় শনিবার স্থানীয় পৌর শহীদ মিনার চত্বরে তিনদিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধন করা হয়।

জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি আনুষ্ঠানিকভাবে এ সম্মেলনের উদ্বোধন করেন। এ উপলক্ষে সকালে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌর পার্কে এসে শেষ হয়। নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ শীর্ষক প্রকল্পের আওতায় এ সম্মেলনের আয়োজন করা হয়।

র‌্যালী শেষে পৌর শহীদ মিনার চত্বরে জেলা প্রশাসক মো. আবদুল মতিনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক ও পৌর মেয়র অ্যাডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবীর মিলন। এতে মুখ্য আলোচক ছিলেন কবি নজরুল ইসলাম ইনস্টিটিউটের সাবেক নির্বাহী পরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন অবসরপ্রাপ্ত অধ্যাপক সমীর কুমার সরকার, অধ্যাপক জহুরুল কাইয়ুম, নজরুল ইসলাম ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম প্রমুখ। সন্ধ্যায় কবিতা পাঠ করেন কবি মুহম্মদ নূরুল হুদা। সংগীত পরিবেশন করে ফাহমিদা রহমান, বিশ্বজিৎ রায়, শাহিনা আক্তার পাপিয়া, পূজন কুমার দাস ও স্থানীয় শিল্পীরা। এছাড়া নৃত্য পরিবেশন করে ওয়ার্দা রিহাব সহ নৃত্য স্থানীয় শিল্পীরা।

অন্যান্যদিনের কর্মসূচীর মধ্যে রয়েছে আলোচনা সভা, কবিতা পাঠ ও নৃত্য এবং শুদ্ধ বাণী ও সুরে নজরুল সংগীতের প্রশিক্ষণ। এ উপলক্ষে শহীদ মিনার চত্বরে একটি গ্রন্থ মেলার আয়োজন করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য