দিনাজপুর সংবাদাতাঃ মহান শহীদ দিবস ও আন্তর্জাাতিক মাতৃভাষা দিবস-২০২০ উপলক্ষে দিনাজপুরে শুরু হয়েছে একুশে বই মেলার। ২১শে ফেব্রুয়ারী শুক্রবার বিকেল ৫টায় দিনাজপুর বড় ময়দানে সপ্তাহব্যাপী বইমেলার শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি দিনাজপুরের জেলা প্রশাসক মো: মাহমুদুল আলম।

উদ্বোধন শেষে মেলা প্রাঙ্গনে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিনাজপুর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু সালেহ মো: মাহফুজুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম(বার), জেলা পরিষদের প্রধান নির্বাহী মো: রশিদুল মান্নাফ কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: সানিউল ফেরদৌস প্রমূখ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুজন সরকার, সহকারী কমিশনার দবির উদ্দিন, সহকারী কমিশনার মোহছেন উদ্দিন প্রমূখ।

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো: মাহমুদুল আলম বলেন, একুশের বই মেলা আমাদের বাঙ্গালী সাংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। এবছর মুজিব বর্ষ হওয়ায় এই বই মেলা গুরুত্ব আরো বেড়ে গেছে। শেখ মুজিবুর রহমানকে ভালোভাবে জানতে হলে বই পড়ার বিকল্প নেই। আমাদের আগামী প্রজন্মকে একটি প্রগতিশীল জাতি হিসেবে গড়ে তুলতে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের বই বেশি বেশি পড়াতে হবে।

এর আগে মেলায় অংশগ্রহনকারী বিভিন্ন স্টল পরিদর্শন কালে জেলা প্রশাসক মো: মাহমুদুল আলম বলেন, দিনাজপুর জেলার বিভিন্ন পাবলিক লাইব্রেরীগুলোতে অনেক মূল্যবার বই রয়েছে। এগুলো দিনাজপুরের সমৃদ্ধ ইতিহাসের সাক্ষী বহন করে। আমরা যদি এই মূল্যবান বইগুলি সংরক্ষণ করতে না পারি পরবর্তী প্রজন্ম আমাদের ক্ষমা করবে না। এসময় তিনি এসব মূলবান বই সংরক্ষনে জেলা প্রশাসনের পক্ষথেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

দিনাজপুর জেলা প্রশাসনের আয়োজনে এই বই মেলায় ৪৫টি প্রতিষ্ঠান অংশগ্রহন করছে। মুজিব বর্ষকে সফল করার লক্ষ্যে মেলায় মুক্তিযুদ্ধ ও শেখ মুজিবর রহমানের বই নিয়ে পাঠকদের একটি মুজিব কর্ণার রাখা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য