সারাদেশের ন্যায় পঞ্চগড়ের আটোয়ারীতেও ২১ শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিভিন্ন কর্মসুচির মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে কর্মসুচির মধ্যে শিশু শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ৫ম ও ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের বাংলা হাতের লেখা প্রতিযোগিতা, ৭ম হতে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের রচনা এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহর রাত ১২-০১ মিনিটে উপজেলার কেন্দ্রিয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ ও ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত, সকালে কালোব্যাচ ধারন ও প্রভাতফেরী।প্রভাতফেরী শেষে কেন্দ্রিয় শহীদ মিনারে উপজেলা নির্বাহী অফিসার শারমিন সুলতানার সভাপতিত্বে এবং আলহাজ্ব মোঃ রমজান আলী’র সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় মহান ভাষা আন্দোলনের উপর গুরুত্বারোপ করে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ তৌহিদুল ইসলাম। অন্যান্যদের মধ্যে ভাষা আন্দোলনের তাৎপর্য বর্ণনা করে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. মোঃ হুমায়ুন কবীর ,উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ আব্দুল লতিফ, ওসি মোঃ ইজার উদ্দীন, উপজেলা আইসটি কর্মকর্তা সহিদুল ইসলাম শহীদ, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার নজরুল ইসলাম, আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল কুদ্দুশ প্রমুখ।

যাঁরা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে দেশ স্বাধীন করেছিল সরকার তাঁদের নামের তালিকা করে যেমন বীর মুক্তিযোদ্ধার মর্যাদা দিয়েছেন ঠিক সেভাবে এদেশের বাংলা ভাষা রক্ষার জন্য যাঁরা জীবন উৎসর্গ করেছেন এবং জীবন বাজী রেখে ভাষা আন্দোলনে অংশ নিয়েছিলেন তাঁদেরও তালিকা তৈরী করে মর্যাদা দেওয়ার আহবান জানানো হয়। আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রদান করা হয়। পরে উপজেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে কর্মসুচি সম্পন্ন হয়।

অনুষ্ঠানে উপজেলার সকল দপ্তরের সরকারি কর্মকর্তা-কর্মচারী, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন। অপরদিকে উপজেলার বেশীরভাগ শিক্ষা প্রতিষ্ঠান কলার গাছ বা বাঁশের খুটি দিয়ে অস্থায়ী শহীদ মিনার বানিয়ে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য