রাজিবপুর কুড়িগ্রামঃ সারা দেশের ন্যায় শুক্রবার কুড়িগ্রামের চর রাজিবপুরে যথাযোগ্য মর্যাদায় অমর একুশে ফেব্রুয়ারি ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি পালনের উদ্দেশ্য প্রশাসনের পাশাপাশি বিভিন্ন সংগঠন ও রাজনৈতিক দল বিভিন্ন কর্মসুচী হাতে নিয়েছিল। রাত ১২টা ১মিনিটে উপজেলা পরিষদ চেয়ারম্যান আকবর হোসেন হিরো ও উপজেলা নিবার্হী কর্মকর্তা মো.মেহেদী হাসান এর যৌথ নেতৃত্বে রাজিবপুর উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা সহযোগিতায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্যে দিয়ে দিবসের কর্মসুচী ঘোষণা করেন। সূর্য়াদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করাা হয়।

পরে রাজিবপুর পুলিশ প্রশাসন,রাজিবপুর প্রেসক্লাব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান,বাংলাদেশ আওয়ামীলীগ, বিএনপি, জাতীয়পার্টি এরশাদ, জাতীয়পার্টি জেপি, মুক্তিযোদ্ধার সন্তান, মুক্তিযোদ্ধা সংসদ র‌্যালী ও শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা আন্দোলনে নিহত শহীদদের বিনম্র শ্রদ্ধা জানান । তাদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

পরে সকাল সাড়ে ৮টায় প্রভাত ফেরিতে অংশগ্রহন করে প্রশাসনের পাশাপশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক/শিক্ষার্থী ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। প্রভাত ফেরি শেষে রাজিবপুর কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহিদদের স্মরণে আলোচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরন করা হয়। এ সময় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আকবর হোসেন হিরো,উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান, অফিসার ইন চার্জ চর রাজিবপুর মো.গোলাম মোর্শেদ তালুকদার প্রমুখ।এছাড়া হাসপাতালে উন্নত খাবার ও জহর নামাজে মসজিদে মসজিদে দোয়ারও আয়োজন করা হয়।

রাজারহাট কুড়িগ্রামঃ ২১ ফেব্রুয়ারী শুক্রবার যথাযোগ্য মর্যাদায় কুড়িগ্রামের রাজারহাটে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর শহীদ মিনারে ২০ ফেব্রুয়ারী রাত ১২টা ১মিনিটে ২১ বার তোপধ্বনির মাধ্যমে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পন করেন উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, থানা পুলিশ, উপজেলা মুক্তিযোদ্ধা, আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠন, জাতীয় পার্টি, রাজারহাট হাসপাতাল, উপজেলা স্কাউটস্, রাজারহাট সরকারি মীর ইসমাইল হোসেন কলেজ, প্রেসক্লাব রাজারহাট, রাজারহাট পাইলট উচ্চ বিদ্যালয়, সোনালুরকুটি উচ্চ বিদ্যালয়, দলিল লেখক সমিতি, উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এছাড়া স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণসহ বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে।

এর আগে শহীদ দিবস উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে বর্ণমালা সাজা ও আলোকসজ্জা করা হয়। ২১ ফেব্রুয়ারী সকালে শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠান সহ বিভিন্ন অফিস আদালতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৮টায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও শিক্ষকগণ প্রভাত ফেরীতে অংশগ্রহন করে উপজেলা পরিষদ শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন।

এছাড়া উপজেলা পরিষদ চত্বরে কবিতা আবৃতি ও চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। এর পর আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদ ইকবাল সোহরাওয়ার্দ্দী বাপ্পি, উপজেলা নির্বাহী অফিসার মোহাঃ যোবায়ের হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আশিকুল ইসলাম ম-ল সাবু, মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ ইয়াছমিন বেগম, রাজারহাট থানার অফিসার ইনচার্জ কৃষ্ণ কুমার সরকার।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য