দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের ফুলবাড়ী-দিনাজপুর-গোবিন্দগঞ্জ-আঞ্চলিক মহাসড়কের সম্প্রসারণ কাজে ফুলবাড়ী পৌর শহরের ঢাকা মোড় নামক স্থানের উত্তর-দক্ষিণ-পশ্চিম কোণের রাস্তা প্রশস্ত করার দাবীতে বৃহস্পতিবার ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছেন ঢাকা মোড়স্থ এলাকাবাসী।

স্থানীয় ঢাকা মোড় এলাকার ফুলবাড়ী-দিনাজপুর আঞ্চলিক মহাসড়কের ওপর সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন কর্মসূচি চলাকালে দাবীর সমর্থনে বক্তব্য রাখেন স্থানীয় বাসিন্দা জাকিউর রহমান চঞ্চল, মোহাম্মদ আলী আজাহার দয়াল, শফিকুল ইসলমা জুয়েল প্রমুখ।

বক্তারা বলেন, সড়ক ও জনপথ বিভাগের উদ্যোগে আঞ্চলিক মহাসড়কের প্রস্ততকরণের কাজ চলছে। সড়ক প্রশস্তকরণের জন্য সড়কের দুইপার্শ্বের সড়ক ও জনপথ বিভাগের জায়গা দখলদারওদর হাত থেকে মুক্ত করতে ইতোমধ্যেই উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। কিন্তু উচ্ছেদ অভিযান চলাকালে রহস্যজনক কারণে ব্যাপক স্বজনপ্রীতি ও অনিয়মের ঘটনা প্রত্যক্ষ করেছেন স্থানীয়রা।

অনিয়ম ও স্বজনপ্রীতির কারণে ইতোমধ্যে সড়কের জায়গার ওপর এখনও অনেক প্রভাবশালীদের ইরামত রয়ে গেলেও শুধুমাত্র ভাঙ্গা পড়েছে দুর্বল ব্যক্তিদের জায়গা। যার মধ্যে ব্যক্তি মালিকানাধিন জায়গার ওপর স্থাপনাও সড়ক বিভাগ গায়ের জোরে ভাংচুর চালিয়েছে। আবার কিছু জায়গায় প্রশস্ত না করে পুর্বের রাস্তার অংশ খুড়ে কাজ করা হচ্ছে। এসব নিয়ে ইতোমধ্যেই স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

ফুলবাড়ী-দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক মহাসড়কের সম্প্রসারণ কাজে ফুলবাড়ী পৌর শহরের ঢাকা মোড়স্থ উত্তর-দক্ষিণ-পশ্চিম কোণের রাস্তা প্রশস্ত করা না হলে ওই এলাকায় প্রতিনিয়ত ছোট-বড় দুর্ঘটনা ঘটতে থাকবে। এতে জানমালের ক্ষয়ক্ষতির হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। বিষয়টি সমাধানের জন্য গত ৩ ফেব্রুয়ারী ওই এলাকাবাসী জেলা প্রশাসক,সড়ক বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাসহ স্থানীয় প্রশাসনকে লিখিতভাবে আবেদন করেছেন।

এদিকে সড়কের পশ্চিম-দক্ষিণ এলাকার বাসিন্দা মোছা. কামরুন্নাহার, আলতাফ হোসেন ও মিজানুুর রহমান বলেন, সড়কের পশ্চিম-দক্ষিণ এলাকার ৩০৯ দাগের জায়গাটি পুরোপুরি ব্যক্তি মালিকানাধিন। ইতোপূর্বে সড়ক বিভাগ গায়ের জোরে ওই জায়গার স্থাপনা উচ্ছেদের নামে ভাংচুর চালায়। বিষয়টি সংশ্লিষ্টদের জানানোসহ কাগজপত্র দেখানোর পর সড়ক বিভাগ ভাংচুর ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন।

পশ্চিম-দক্ষিণ কোণে সড়ক বিভাগের কোন জায়গা না থাকলেও উত্তর-পশ্চিমে ব্যাপক জায়গা থাকার পরও রহস্যজনক কারণে সড়ক বিভাগ সড়কের জায়গার ওপর নির্মিত স্থাপনাগুলোর বেশির ভাগই উচ্ছেদ না করে লোক দেখানো সামান্য ছুঁয়ে ছুঁয়ে গেছেন মাত্র। বিষয়টি নিয়ে সীমানা নির্ধারণসহ সড়কের জায়গা থেকে দখলমুক্ত করার জন্য সংশ্লিষ্টদের কাছে আবেদন করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য