ইরাক থেকে সব সেনা প্রত্যাহার করার ব্যাপারে দেশটির জাতীয় সংসদ যে প্রস্তাব প্রস্তাব পাস করেছে তা মেনে নিতে অস্বীকার করেছে মার্কিন সামরিক বাহিনী। তারা ইরাকের নিরাপত্তা কর্মকর্তাদের কাছে নতুন প্রস্তাব দিয়েছে যে, ইরাক থেকে মার্কিন বাহিনীর একটি অংশ প্রত্যাহার করতে তারা রাজি।

অনলাইন ওয়েবসাইট মিডল ইস্ট আই আজ (রোববার) এ খবর দিয়েছে। এর আগে মার্কিন বাহিনী সব সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিল।

গত সপ্তাহে জর্দানের রাজধানী আম্মানে কানাডার রাষ্ট্রদূতের বাসায় অত্যন্ত গোপনীয়তার সাথে দুপক্ষের মধ্যে বৈঠক হয়েছে। ওই বৈঠকের সাথে ঘনিষ্ঠ একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে মিডল ইস্টকে এ তথ্য জানিয়েছে।

মার্কিন সামরিক বাহিনীর একজন প্রতিনিধি ইরাকি পক্ষকে বলেছেন, ইরাকের শিয়া অধ্যুষিত এলাকাগুলো ছাড়তে প্রস্তুত রয়েছে মার্কিন সেনারা। এ ধরনের একটি ঘাঁটি হচ্ছে আল-বালাদ ঘাঁটি যা রাজধানী বাগদাদ থেকে ৮০ কিলোমিটার উত্তরে অবস্থিত। তবে ইরাকের আইন আল-আসাদ ঘাঁটি থেকে সেনা প্রত্যাহার করার কথা একেবারেই নাকচ করে দিয়েছে মার্কিন পক্ষ। তারা বলেছে, আইন আল-আসাদ ঘাঁটি থেকে সেনা প্রত্যাহারের প্রশ্নই ওঠে না।

আইন আল-আসাদ হচ্ছে ইরাকে অবস্থিত মার্কিন বাহিনীর সবচেয়ে বড় ঘাঁটি যেটি পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশে অবস্থিত। সম্প্রতি ওই ঘাঁটিতে ইসলামি প্রজাতন্ত্র ইরান ব্যাপক হামলা চালায়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য