দিনাজপুর সংবাদাতাঃ আইন ও যোগ্যতা অনুযায়ী অধ্যাপক ড. মমিনুল ইসলামের বিভাগীয় চেয়ারম্যান পদ ফিরিয়ে দেয়ার দাবিতে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

গতকাল রোববার দুপুরে বিযশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে তারা এই মানববন্ধন করে। এর আগে তারা সেখান বসে অবস্থান কর্মসূচী পালন করে। শিক্ষার্থীরা জানিয়েছে-তাদের এই দাবিতে সুশৃঙ্খল আন্দোলন অব্যাহত থাকবে।

শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগে নিযুক্ত অধ্যাপক ড. মমিনুল ইসলামের কার্যকালের মেয়াদ ১৩ তারিখে শেষ হওয়ার কথা। এর আগেই গত ১১ ফেংব্রুয়ারী পরবর্তী মেয়াদের জন্য বিশ্ববিদ্যালয় আইনের ২৫ ধারার বিধৃত বিধিমূলে অধ্যাপকগনের মধ্য থেকে জ্যেষ্ঠতার ভিত্তিতে পুনরায় তাকে নি¤œবর্ণিত শর্তাবলী সাপেক্ষে পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান নিযুক্ত করে অফিস আদেশ দেয় কর্তৃপক্ষ।

কিন্তু এর ২ দিন পরেই ১৩ ফেব্রুয়ারী পূর্বের অফিস আদেশ বাতিল করে অধ্যাপক ড. কামরুজ্জামানকে বিভাগীয় চেয়ারম্যান পদে নিযুক্ত করার সংশোধিত অফিস আদেশ দেয়া হয়। এতে করে একজন অধ্যাপককে হেয়-প্রতিপন্ন করা হয়েছে এবং একই বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে বিধায় অধ্যাপক ড. মমিনুল ইসলামের চেয়ারম্যান পদ ফিরিয়ে দেয়ার দাবিতে তারা মানববন্ধন কর্মসূচী পালন করে।

এ ব্যাপারে অধ্যাপক ড. মমিনুল ইসলাম বলেন, ২টি আদেশই বিশ্ববিদ্যালয় আইনের ২৫ ধারার কথা বলা হয়েছে। তবে পরের যে সংশোধিত আদেশটি দেয়া হয়েছে তা ঠিক হয়নি। এরপরে শিক্ষার্থীরা যাতে করে কোন ধরনের আন্দোলন না করে সেজন্য তাদেরকে বলা হয়েছে।

এদিকে দুপুরেই ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচী পালন করেছে। তাদের অভিযোগ- তাদের বিভাগের সহকারী অধ্যাপক সৌরভ পাল চৌধুরীকে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের কথা শুনেছেন তারা। এর প্রতিবাদে তাদের এই অবস্থান কর্মসূচী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য