দিনাজপুর সংবাদাতাঃ Corona Virus Infection- Preparedness and Precaution” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ১১ ঘটিকায় হাবিপ্রবির অডিটেরিয়াম-২তে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. খালেদ হোসেন।

আলোচক হিসেবে ছিলেন এম আবদুর রহিম মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগ এর সহযোগী অধ্যাপক ডা. যোগেন্দ্র নাথ সরকার।

মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. খালেদ হোসেন বলেন, উৎপত্তি চীন হলেও প্রতিবেশি দেশ ভারত, শ্রীলঙ্কাতেও এই ভাইরাস ধরা পড়েছে। তাই বাংলাদেশও ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। তিনি বলেন, কারো মাঝে করোনা ভাইরাসের উপসর্গ (জ্বর, সর্দি, শ্বাসকষ্ট বা ঘন ঘন নিঃশ্বাস নেয়া) এসব দেখা দেয়া মাত্রই চিকিৎসকের পরামর্শ নেয়া ভালো। তিনি তার উপস্থাপনায় করোনা ভাইরাস এর উৎপত্তি, প্রকৃতি, বংশবৃদ্ধি, ছড়ানোর প্রক্রিয়া, কিভাবে এর থেকে পরিত্রাণ পাওয়া যাবে এসব বিষয়ের উপর গুরুপ্ত দেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, বিশ্ব একটি দুর্যোগের মধ্যে দিয়ে যাচ্ছে। শুধু চীন নয়, এটি এখন সারা বিশ্বের সমস্যা। আমাদের অনেক শিক্ষার্থী চীনে পড়াশুনার জন্য অবস্থান করে, আবার অনেক চীনা নাগরিক বিভিন্ন উন্নয়ন কাজের জন্য আমাদের দেশে অবস্থান করছে। তাই আমরাও এর ঝুঁকির বাহিরে না।

ভেটেরিনারি এ- এনিমেল সায়েন্স অনুষদের মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড.মো: মোস্তাফিজার রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, ভেটেরিনারি এ- এনিমেল সায়েন্স অনুষদের ডীন প্রফেসর ড. এস,এম,হারুন উর-রশীদ এবং রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক।

উক্ত সেমিনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য