সৌদি আরবে মারাত্মক সংক্রামক বার্ড ফ্লু দেখা দিয়েছে বলে বিশ্ব পশুস্বাস্থ্য সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা দ্যা ওয়ার্ল্ড ওরগাইজেশন ফর অ্যানিমেল হেলথ বা ওআইই হুঁশিয়ারি উচ্চারণ করেছে। বিশ্ব যখন চীনের উহান প্রদেশ থেকে সৃষ্ট করোনাভাইরাস ২০১৯-এনসিওভি’র সংক্রমণ ঠেকাতে ব্যস্ত তখন এ হুঁশিয়ারি দেয়া হলো।

রাজধানী রিয়াদ থেকে দেড়শ’ কিলোমিটার উত্তরের সুদাইর অঞ্চলে বার্ড ফ্লু’র প্রকোপ দেখা দিয়েছে। ওআইই জানায়, এ কারণে ২২ হাজারের বেশি এ রোগে মারা গেছে। অন্যদিকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তিন লাখ ৮৫ হাজার পাখি মেরে ফেলা হয়েছে। সৌদি কৃষি মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য দেয়া হয়েছে । ২০১৮ সালের জুলাইয়ের পর এই প্রথম সৌদিতে দেখা দিল বার্ড ফ্লুর প্রকোপ।

এর আগে বার্ড ফ্লু’র এইচ৫এন৪’র যে প্রজাতি সৌদি আরবে শনাক্ত করা হয়েছে তা মানুষের শরীরে সংক্রমণ ঘটায় না বলে মনে করা হয়েছে। কিন্তু এ ভাইরাস আরও শক্তিশালী এবং রোগ বিস্তারে সক্ষমতা অর্জন করছে বলে ঘোষণা করা হয়েছে।

এদিকে, ভিয়েতনামেও একই ধরণের বার্ড ফ্লুর প্রকোপ দেখা দেয়ার খবর পাওয়া গেছে। দেশটিতে রোগ বিস্তারে সক্ষম মারাত্মক ভাইরাস এইচ৫এন৬’এর প্রজাতি পাওয়া গেছে। আর এতে ২২০০ পাখি মারা গেছে।

এ ছাড়া, চীনের হুনান প্রদেশে এইচ৫এন১ বার্ড ফ্লু’র প্রকোপ দেখা দিয়েছে বলে চলতি মাসের ১ তারিখে খবর দেয়া হয়। তুলনামূলক ভাবে

প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তদের ৬০ শতাংশই প্রাণ হারায়। অন্যদিকে ২০১৯এনসিওভিতে আক্রান্তদের মাত্র দুই শতাংশ মারা যায়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য