দাবানলের নিহতদের স্মরণে মঙ্গলবার অস্ট্রেলিয়ার পার্লামেন্টের কার্যক্রম স্থগিত করা হয়েছে। পাশাপাশি দাবালের কারণে এবারের গরমের মৌসুমকে ‘কালো গ্রীষ্ম’ বলে আখ্যায়িত করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। মঙ্গলবার দীর্ঘ গ্রীষ্মকালীন বিরতির পর সংসদে এসে অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী এমনটি বলেন।

অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী বলেন, ২০১৯/২০ সালের ‘কালো গ্রীষ্মতে’ আমাদের জাতীয় চরিত্র প্রমানিত হয়েছে। আগুন এখনো শেষ হয়নি এবং আমাদের সামনে এখনো বিপদ রয়েছে।

এর আগে দাবানল প্রতিরোধে কার্যকর ব্যবস্থা না নেয়ার অভিযোগে সমালোচিত হন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন। গত বছরের ডিসেম্বরে দাবানলের সময় হাওয়াই দ্বীপে ছুটি কাটানোর বিষয়টি নিয়ে ক্ষমাও চান মরিসন।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়ার দক্ষিণ উপকূলে এখনো ১০০টি স্থানে দাবানলের আগুন রয়েছে। কর্তৃপক্ষ বলছে, এখন দাবানলের যে অবস্থা তাতে তাৎক্ষনিক ক্ষতি হওয়ার কোন আশঙ্কা নেই।

গত সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়ায় শুরু হওয়া দাবানলে এই পর্যন্ত ৩৩ জন মারা গেছেন। এছাড়াও এই দাবানলে পুড়ে গেছে দেশটির এক কোটি ত্রিশ লাখ একর জমি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য